দুনিয়া জুড়ে

শান্তিতে নোবেল বিজয়ী রাসায়নিক অস্ত্র পর্যবেক্ষক সংস্থা ওপিসিডব্লিউ

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: শান্তিতে নোবেল পেয়েছে রাসায়নিক অস্ত্র পর্যবেক্ষক সংস্থা অর্গানাইজেশন ফর দ্য প্রহিবিশন অব কেমিকেল ওয়েপন্স (ওপিসিডব্লিউ)।  নরওয়েভিত্তিক নোবেল কমিটি গতকাল এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

গতকাল আনুষ্ঠানিক ভাবে এ ঘোষণা দেয়ার এর প্রায় আধা ঘণ্টা আগে নরওয়ের রাষ্ট্রীয় সমপ্রচার মাধ্যম ২০১৩ সালের নোবেলজয়ী হিসেবে ওপিসিডব্লিউর নাম প্রকাশ করে। পুরস্কার বাবদ একটি সোনার মেডেল ও ৮০ লাখ সুইডিশ ক্রোনার (১২ লাখ ৫০ হাজার ডলার) পাবে ওপিসিডব্লিউ। আগামী ১০ই ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে পুরস্কার হস্তান্তর করা হবে।

বিশ্ববাসী ও মিডিয়াগুলোর ধারণা ছিল, পাকিস্তানি নারীশিক্ষা কর্মী মালালা ইউসুফজাই এ বছরের শান্তিতে নোবেল জয় করবেন। মালালা না পেলে কঙ্গোর চিকিৎসক ডেনিস মুখওয়েগের হাতে যাবে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অনেকে ধারণা করেছিলেন।

এক ঘোষণায় নোবেল কমিটি বলেছে, এর মাধ্যমে রাসায়নিক অস্ত্র ধ্বংসে ওপিসিডব্লিউর অবদানের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে। সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংসে তদারকির জন্য আন্তর্জাতিক রাসায়নিক অস্ত্র নিয়ন্ত্রক এ সংস্থাকে নোবেল দেয়া হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নেদারল্যান্ডসের হেগে ভিত্তিক ওপিসিডব্লিউ কেমিকেল ওয়েপন্স কনভেনশনের আওতায় রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ ও ধ্বংসে কাজ করে থাকে। ওপিসিডব্লিউ’র তত্ত্বাবধানে সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংস শুরু হয়েছে। ২০১২ সালের শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। প্রতিষ্ঠার পর থেকে গত ছয় দশক ধরে ইউরোপে শান্তি ও সংহতি সুসংহত করা, গণতন্ত্র এবং মানবাধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য সংগঠনটিকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close