Featuredদুনিয়া জুড়ে

বেরলুসকোনির সরকারি দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বেরলুসকোনিকে দুই বছরের জন্য সরকারি দায়িত্ব পালনে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির একটি আদালত। কর ফাঁকির মামলায় দণ্ডের জের ধরে শনিবার তার ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়। তবে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের সদস্য হওয়ায় এই নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে না। সিনেটে ভোটের মাধ্যমে আদালতের এই আদেশের কার্যকারিতা নির্ধারিত হবে। আগামী মাসেই ওই ভোট হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কর ফাঁকির মামলায় আদালতের চার বছরের দণ্ডের বিরুদ্ধে বেরলুসকোনির আবেদনের শুনানি শেষে গত ১ অগাস্ট রায় দেয় সুপ্রিম কোর্ট। তাতে দণ্ড বহাল রাখা হয়। বেরলুসকোনির চার বছরের দণ্ড কমে এক বছর হয়েছে। সিনেট বহিষ্কার করলে গৃহবন্দি বা সামাজিক সেবার মাধ্যমে ওই দণ্ড ভোগ করতে হবে তাকে। এদিকে অর্থের বিনিময়ে অপ্রাপ্ত বয়সক নারীর সঙ্গে যৌনতার অভিযোগেও  ইতালির সাবেক এই নেতার বিচার চলছে।

প্রসিকিউশনের আবেদনের প্রেক্ষিতে বেরলুসকোনির ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়। প্রসিকিউশন দুই বছরের নিষেধাজ্ঞার আবেদন করলে বেরলুসকোনির আইনজীবী এক বছরের নিষেধাজ্ঞা জারির অনুরোধ জানান। অবশ্য এই আদেশের বিরুদ্ধে সর্বোচ্চ আদালতে আপিল করার সুযোগ থাকছে তার।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close