Featuredঅন্যকিছু

বাংলাদেশি আধুনিক দাস

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বাংলাদেশের প্রায় সাড়ে তিন লাখ মানুষ দাসের মতো জীবনযাপন করছে বলে একটি জরিপে বলা হয়েছে। অস্ট্রেলিয়াভিত্তিক সংগঠন ওয়াক ফ্রি ফাউন্ডেশনের (ওএফএফ) বৈশ্বিক দাসত্ব সূচক ২০১৩ বৃহস্পতিবার প্রকাশ করা হয়। আন্তর্জাতিক শ্রম সংস্থার মতে, বর্তমান বিশ্বে প্রায় দুই কোটি ১০ লাখ মানুষ বাধ্যতামূলক শ্রমের শিকার।

এতে বলা হয়, বর্তমান বিশ্বে প্রায় তিন কোটি মানুষ দাসের মতো জীবন যাপন করছে। ঋণ দাসত্ব, জোরপূর্বক বিয়ে ও মানবপাচারসহ কিছু বিষয়কে ‘আধুনিক দাসত্বের’ নির্দেশক হিসেবে ধরে ১৬২টি দেশে এ জরিপ চালানো হয়। তালিকায় ভারতের নাম উঠে এসেছে এক নম্বরে। দেশটিতে এক কোটি ৩৯ লাখ ৫৬ হাজার ১০ জন দাসত্বের জীবনযাপন করছেন। তালিকায় চীন রয়েছে দ্বিতীয় অবস্থানে। দেশটিতে এই ধরনের মানুষের সংখ্যা ২৯ লাখ ৪৯ হাজার ২৪৩ জন। তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তান। সেখানে  ২১ লাখ ২৭ হাজার ১৩২ জন দাসত্বের জীবন কাটাচ্ছেন। আর তালিকায় বাংলাদেশ রয়েছে দশম স্থানে।

জরিপের ভিত্তিতে বলা হয়, বাংলাদেশে তিন লাখ ৪৩ হাজার ১৯২ জন ‘আধুনিক দাসের’ জীবন কাটাচ্ছেন। জরিপের তথ্য অনুযায়ী ‘দাসত্বের’ জীবনযাপনকারী মানুষের সংখ্যার ভিত্তিতে দেশগুলোর একটি তালিকা করেছে ওয়াক ফ্রি ফাউন্ডেশন। দেশের মোট জনসংখ্যার অনুপাতে করা তালিকায় মৌরিতানিয়া শীর্ষে রয়েছে। দেশটিতে মোট জনসংখ্যার প্রায় চার শতাংশ দাসের মতো জীবনযাপন করছে বলে প্রতিবেদনে বলা হয়। হাইতি ও পাকিস্তান এ তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

 

 

 

 

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close