Featuredপ্রযুক্তি আকাশ

ভাইরাস নিয়ন্ত্রক প্রতিভাবান ইউজিন ক্যাসপারস্কি

প্রযুক্তি আকাশ ডেস্ক: ভাইরাস আক্রমণে মুহূর্তেই তথ্য হারিয়ে যেতে পারে। তথ্যের উপরই বিশ্ব নির্ভরশীল। সেখানে প্রতিটি তথ্যের মূল্য রয়েছে। এবিষয়ে প্রথম কাজ শুরু করেন ইউজিন ক্যাসপারস্কি। ইউজিনকে রাশিয়ার তথ্য নিরাপত্তা বিশেষজ্ঞ বলা হয়।

ইউজিনের গণিতে অসধারণ প্রতিভা দেখার পর দেখে রাশিয়ার সামরিক মহল তার দিকে নজর দেওয়া শুরু করে। একসময় তার পড়াশোনার ব্যয়ভার নিয়ে নেয় রাশিয়ার সামরিক মন্ত্রণালয়। তাদের অর্থায়নে ১৯৮৭ সালে ইনস্টিটিউট অব ক্রিপটোগ্রাফি থেকে গণিত, ক্রিপটোগ্রাফি অ্যান্ড কম্পিউটার টেকনোলজিতে স্নাতক শেষ করে। তার মূল বিষয়ের নাম ছিল ম্যাথমেটিক্যাল ইঞ্জিনিয়ারিং।

পড়াশোনা শেষ করে তিনি সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউটে কাজ শুরু করেন। এ সময় সেখানে `ক্যাসকেড` নামের এক ভাইরাস ধরা পড়ে। আর এ ঘটনা নিরাপত্তা বিষয়ে ক্যাসপারস্কিকে আগ্রহী করে তোলে। শুরু করেন কম্পিউটার ভাইরাস বিষয়ে পড়াশোনা। ইউজিনের পড়াশোনা ও গবেষণার শেষে ক্যাসকেড একটি প্রোগ্রাম তৈরি করেন। বর্তমানে এটি ক্যাসপারেস্কি ল্যাব অ্যান্টিভাইরাস ডাটাবেজ নামে বিশ্বব্যাপী পরিচিত।

এরপর ইউজিন ১৯৯১ সালে কেএএমআই ইনফরমেশন টেকনোলজি সেন্টারে কাজ শুরু করেন। সেখানে এভিপি অ্যান্টি-ভাইরাস সফটওয়্যারটিকে প্রডাক্ট হিসেবে তৈরির প্রক্রিয়া শুরু করেন। ইউজিনের এ আবিষ্কারটি প্রযুক্তিবিশ্বে প্রথম গ্রাফিক ইউজার ইন্টারফেস সফটওয়্যার হিসেবে বেশি পরিচিত। এভাবেই প্রযুক্তিবিশ্বে নিজের উদ্ভাবনকে পরিচিত করে দিলেন ইউজিন ক্যাসপারস্কি। তবে নিজের উদ্ভাবনকে অন্য প্রতিষ্ঠানের আওতায় না রেখার সিদ্ধান্ত নিলেন ১৯৯৭ সালে। বন্ধুদের নিয়ে স্বাধীন প্রতিষ্ঠান দিয়ে বসলেন। নাম দিলেন ক্যাসপারস্কি ল্যাব। ২০০০ সালে এভিপির নতুন নামকরণ করা হয় ‘ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস’। বর্তমানে তিনি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী।

২০০৯ সালে তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে নিরাপত্তাব্যবস্থা তৈরি করার জন্য রুশ সরকার তাকে ‘দ্য রাশিয়ান ফেডারেশন ন্যাশনাল অ্যাওয়ার্ড’-এ ভূষিত করে। একই বছর তিনি পান ‘দ্য পিপলস রিপাবলিক অব চায়না ফ্রেন্ডশিপ অ্যাওয়ার্ড’। এছাড়াও ২০১২ সালে যুক্তরাজ্যের প্লিমাস বিশ্ববিদ্যালয় তাকে সম্মানজনক ডক্টরেট ডিগ্রি দেয়। এ ছাড়া একই বছর সিআরএন ইউজিন ক্যাসপারস্কিকে ২০১২ সালের ২৫ জন সেরা আবিষ্কারকের একজন ঘোষণা করে।

রাশিয়ায় ১৯৬৫ সালের ৪ অক্টোবর জন্মগ্রহণ করা ইউজিন ক্যাসপারস্কি গণিত ভালোবাসেন ছোটবেলা থেকেই। স্কুলে ভর্তি হওয়ার পর থেকেই গণিতের প্রতি তার ভালোবাসার কমতি ছিল না। নিজের ক্লাস শেষ করে বড়দের ক্লাসে গিয়ে বসতেন একমাত্র গণিত শেখার জন্য। স্কুলে বড় ভাই এবং শিক্ষকরাও তার  এ আগ্রহকে সম্মান জানাতো। সবাই তাকে সহযোগিতা করতো। ইউজিন একবার পুরো রাশিয়ার গণিত প্রতিযোগিতায় সেরা হওয়ার গৌরব অর্জন করেছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close