স্বদেশ জুড়ে

লন্ডন আদালতে বিচারপতি শামসুদ্দিনের মামলা খারিজ

সুমন আহমেদ: বাংলাদেশর সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরীর দায়েরকৃত মানহানির অভিযোগের বিষয়ে মামলা দায়েরের ক্ষেত্রে সঠিক আইনগত পদ্ধতি অনুসৃত না হওয়ায় একটি মামলা খারিজ করে দেন বিচারিক আদালত। একই সঙ্গে আদালত বিবাদীর মামলার যাবতীয় খরচ পরিশোধের জন্য বিচারপতি চৌধুরীর প্রতি নিদের্শনা জারি করেছে।

এ আদেশ জারি হয় গত ১৭ই এপ্রিল। এরপর এই রায়ের বিরুদ্ধে বিচারপতি মানিকের আইনজীবিরা দু’বার আপিল করলেও তা প্রত্যাখ্যাত হয়। সর্বশেষ গত ২রা অক্টোবর হাইকোর্টের কুইন্স বেঞ্চ ডিভিশনের বিচারপতি ডিংম্যান্স শুনানী শেষে দ্বিতীয় দফা আপিলের আবেদন প্রত্যাখান করে আগের দেয়া রায় বহাল রাখেন। এই রায়ের পর আর কোন আপিলের সুযোগ নেই।

রায়ের পর বিবাদীর আইনজীবী সুজান আসলান জানিয়েছেন, বিচারপতি শামসুদ্দিন চৌধুরীকে এখন বিএনপির নেতা আবদুস সালামকে মামলার খরচ পরিশোধ করতে হবে। এদিকে আবদুস সালাম, আবদুল মালেক এবং সাপ্তাহিক পত্রিকা ও সাপ্তাহিক লন্ডন বাংলার পক্ষ থেকে গতকাল মঙ্গলবার এক যৌথ সংবাদ সম্মেলন করা হয়। সংবাদ সম্মেলনে সাপ্তাহিক পত্রিকার সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী ও বিবাদীদের আইনজীবী সুজান আসলান বলেন, বিবাদীর খরচ আদায়ের বিষয়ে তারা বাদীর আইনজীবীদের সঙ্গে আলোচনা করছেন।

বর্তমানে লন্ডনে অবস্থানরত বিচারপতি শামসুদ্দিন চৌধুরীর কাছে এ সম্পর্কে তার বক্তব্য জানতে চেয়ে যোগাযোগ করা হলে তার আইনজীবীর সঙ্গে যোগাযোগের পরামর্শ দেন তিনি। পরবর্তীতে তার আইনজীবী জেরাল্ড ও মেহনির গণমাধ্যমকে এ বিষয়ে বলেন, মক্কেলের কাছ থেকে এ নিয়ে তাদের কাছে কোনো নির্দেশনা নেই।

প্রসঙ্গত: এএইচএম শামসুদ্দিন চৌধুরীর যুক্তরাজ্য বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ব্যারিস্টার আবদুস সালাম ছাড়াও দলটির যুক্তরাজ্য শাখার সাবেক আহ্বায়ক আবদুল মালেক, লন্ডন থেকে প্রকাশিত বাংলা সংবাদপত্র সাপ্তাহিক পত্রিকা এবং লন্ডন বাংলা পত্রিকাসহ ৩০ জনেরও বেশি ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে গত বছরের ৬ই সেপ্টম্বর মানহানির মামলা করেন।

 

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close