Featuredমনোরোগ

মানসিক চাপ কমানোর আট কৌশল

চাপ! একটুখানি চাপ অস্থিরতার পাহাড় মাথায় ভেঙে আপনার মনকে অশান্ত করে, করে ক্ষুব্ধ। কুরে-কুরে খায় আপনার মনোজগত। চাপ আপনার সুস্থভাবে বেঁচে থাকার পথে অন্তরায়। তাই চাপমুক্ত থাকতে আপনার যা যা করা প্রয়োজন:

১) হাসুন: শারীরিক এবং মানসিক চাপ থেকে মুক্তির মহৌষধ হাসি। তাই মন খুলে হাসুন। হাসির উপলক্ষগুলো, যেমন কমেডি মুভি দেখা, বন্ধুদের সঙ্গে আড্ডা, সুখকর স্মৃতি মনে করা ইত্যাদির সঙ্গে থাকুন। গবেষকরা বলেন, প্রতিবার উচ্চস্বরে হাসি আপনার রক্তে অক্সিজেনের প্রবাহ বাড়িয়ে দেয়, যা চাপ মুক্তির সহায়ক।

২) পোষা প্রাণীর সঙ্গে খেলুন: পোষা প্রাণী আপনাকে শুধু অকৃত্রিম ভালবাসাই দেয় না; বরং তাদের সঙ্গে সময় কাটানো আপনার মানসিক স্বাস্থ্যের পক্ষেও ভাল।

৩) গোলযোগ থেকে দূরে থাকুন: আমাদের চারপাশ হট্টগোল, বিশৃঙ্খলাপূর্ণ। যা আমাদের চিত্তকে অশান্ত করে রাখে এবং মানসিক চাপ বাড়িয়ে দেয়। তাই যত সম্ভব গোলযোগ থেকে দূরে থাকুন।

৪) গৃহস্থালির কাজ করুন: ঘরের টুকটাক কাজ করুন, মন প্রফুল্ল থাকবে। প্রয়োজনে কাজের ফাঁকে পছন্দের গান ছেড়ে দিতে পারেন, তাতে সময়টাও উপভোগ্য হবে।

৫) জুস পান করুন: ভিটামিন-সি সমৃদ্ধ ফলের জুস পান করুন। যা আপনার মানসিক চাপ কমিয়ে আনবে এবং কর্মদক্ষতা বাড়িয়ে দেবে।

৬) প্রাণ খুলে গান করুন: আপনার গানের গলা যেমনই হোকনা কেন, গলা ছেড়ে গান করুন। গান আপনার মনের ক্লেদ দূর করে. সুখের অনুভূতি দেয়। গান গাইলে শ্বাস-প্রশ্বাস আরো সচল হয় এবং হার্ট ভাল থাকে।

৭) নিয়মিত হাঁটুন: চাপ মুক্ত থাকার অন্যতম উপায় হাঁটা। নিয়মিত হাঁটা আপনার শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ সচল রাখে এবং চাপ মুক্ত রাখে। তাই প্রতিদিন  অন্তত ৩০ মিনিট হাঁটুন।

৮) জোরে শ্বাস নিন: প্রতিদিন যোগ ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলুন, গভীর শ্বাস নিন। শরীর মন দুটোই ভাল থাকবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close