দুনিয়া জুড়ে

হাউস অব কমন্সে এপিপিজি রিপোর্ট প্রকাশ: বাংলাদেশের নিজস্ব উদ্যেগে গার্মেন্টসের সমস্যার সমাধান সম্ভব

শীর্ষবিন্দু নিউজ: বাংলাদেশের পোশাকশিল্প  নানাবিধ সমস্যার আবর্তে জর্জরিত। এটা নতুন কিছু নয়। সাম্প্রতিক সময়ে এই সমস্যা আরও ঘনীভূত হয় রানা প্লাজা ধসের পর। বিশ্ব মিডিয়ায় বাংলাদেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল এ শিল্পের সমস্যা প্রচার করা হয় ফলাও করে। কিন্তু এ সমস্যা নিয়ে এবার ভিন্ন কথা জানালো অল পার্টি পার্লামেন্টারি গ্রুপ (এপিপিজি)। বাংলাদেশের পোশাক শিল্প নিয়ে এ রিপোর্টটি সোমবার হাউস অব কমন্সে সাংবাদিকদের সামনে প্রকাশ করা হয়। এপিপিজি’র চেয়ার সরকারদলীয় এমপি আন মেইন সাংবাদিকদের সামনে এ রিপোর্ট পেশ করেন।

রিপোর্টে বলা হয়, বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রিগুলোর মূল সমস্যা হলো সঠিক অবকাঠামোর অভাব, শ্রমিকের ন্যায্য মজুরি না পাওয়া ও অস্বাস্থ্যকর কাজের পরিবেশ। এসব সমস্যা শুধু বাংলাদেশ নয়, অন্য অনেক দেশেই রয়েছে। সঠিক অবকাঠামোর বর্ণনা দিতে গিয়ে রিপোর্টে বলা হয়, বিল্ডিং নির্মাণের ক্ষেত্রে যথাযথ আইন থাকলেও অনেকেই এ আইনের তোয়াক্কা না করে বিল্ডিং নির্মাণ করেছেন। ফলে বিল্ডিংগুলো সব সময়ই থেকে গেছে ঝুঁকিপূর্ণ। রিপোর্টে গার্মেন্ট সেক্টরে কাজের সঠিক পরিবেশ, মানবিক জীবনযাপনের জন্য শ্রমিকের পর্যাপ্ত মজুরি ও সঠিক অবকাঠামোগত উন্নয়নে শুধু সরকার নয়, গার্মেন্টস ক্রেতাদেরও অনেক কিছু করার আছে বলে মত প্রকাশ করে এপিপিজি। সোমবার বাংলাদেশের গার্মেন্টস ইন্ডাস্ট্রির উপর রচিত ‘আফটার রানা প্লাজা’ শীর্ষক এক রিপোর্টে এ মন্তব্য করে এপিপিজি।

সম্প্রতি এপিপিজি’র একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে এসে দেশটির গার্মেন্টস সেক্টরের উপর রিপোর্টটি তৈরি করে। প্রতিনিধিদল তাদের সফরকালীন সময়ে মোট ৬টি গার্মেন্টস কারখানা, বেশকিছু প্রশিক্ষণ কেন্দ্র ও শ্রমিকদের বাসস্থানও পরিদর্শন করেন বলে রিপোর্টে উল্লেখ করা হয়। এসময় তার সঙ্গে এপিপিজি’র ভাইসচেয়ার নিক ডি বয়েস ও সদস্য জোনাথন রেইল্ড এমপি, নেক্সট, প্রাইমার্ক ছাড়াও বেশ কিছু বাংলাদেশি গার্মেন্টস ক্রেতা প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close