Featuredদুনিয়া জুড়ে

ফিলিপাইনের জন্য জাতিসংঘের সাহায্যে আবেদন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ফিলিপাইনে ঘূর্ণিঝড় হাইয়ানে ক্ষতিগ্রস্ত নাগরিকদের ত্রাণ সহায়তার জন্য ৩০ কোটি ১০ লাখ ডলার সাহায্যের আবেদন জানিয়েছে জাতিসংঘ। ফিলিপাইনের জনগণের প্রতি সহমর্মিতা প্রকাশের জন্য জাতিসংঘ মহাসচিব বান কি মুন এরই মধ্যে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

জাতিসংঘের হিসাবমতে, ১ কোটি ১০ লাখেরও বেশি মানুষ ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৬৭৩,০০০ মানুষ। কয়েকটি দেশ এরই মধ্যে দুর্গত মানুষের জন্য ত্রাণকাজের সহায়তায় জাহাজ পাঠিয়েছে। কিন্তু খারাপ আবহাওয়ার কারণে ত্রাণ বিতরণে বিঘ্ন ঘটছে। ত্রাণ অভিযানের প্রধান হিসাবে ম্যানিলায় পৌঁছেছেন জাতিসংঘের মানবিক ও জরুরি ত্রাণ তৎপরতা বিষয়ক আন্ডার-সেক্রেটারি জেনারেল ভ্যালেরি আমোস। তিনি বিবিসিকে জানিয়েছেন, দুর্গত এলাকার মানুষ সাহায্যের জন্য মরিয়া হয়ে আছে। তাদের খাবার, পানি, আশ্রয় এবং সুরক্ষা দরকার।

দেশটিতে গত শুক্রবার এ যাবৎকালের সবচেয়ে ভয়াবহ এ ঘূর্ণিঝড়ে অন্তত দশ হাজার মানুষের মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে কারো কারো ধারণা, মৃতের সংখ্যা আরো বেশি। এর জন্য তহবিল সহায়তার আবেদন জানিয়ে আমোস বলেন, জাতিসংঘ ফিলিপাইন সরকারের পাশে থেকে কাজ করে যাবে। দাতারা উদার হয়ে সাহায্যের হাত বাড়িয়ে দেবে বলে তিনি আশা প্রকাশ করেন। জাতিসংঘ ইতোমধ্যেই দুর্গত মানুষের তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে ২ কোটি ৫০ লাখ ডলার সাহায্য দিয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close