সিলেট থেকে

সিলেটের নয়াসড়কের চার্চের শতবর্ষ পূর্তি পালিত

শীর্ষবিন্দু নিউজ: সিলেট প্রেসবিটারিয়ান চার্চ বা মণ্ডলীর কথা শুনলেই সকলের মনে একটি গীর্জাঘরের ছবি ভেসে উঠে। যে ঘরের চূড়ায় রয়েছে একটি ক্রুশ ও ভিতরে যীশু খ্রিস্টের ছবি। নগরীর নয়াসড়কস্থ সেই চার্চের শতবর্ষ পূর্তি উপলক্ষ্যে গতকাল শনিবার সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভাসহ নানান আয়োজনের মধ্য দিয়ে নয়াসড়ক প্রেসবিটারিান চার্চের প্রতিষ্ঠার শতবর্ষ পূর্তি উৎসব পালিত হয়েছে।

চাচের্র শতবর্ষপূর্তিতে নয়াসড়ক মণ্ডলীর খ্রিস্ট ধর্মাবলম্বীরা দুইদিনব্যাপি অনুষ্ঠানমালার আয়োজন করেছিল। অনুষ্ঠানের শেষ দিনে গীর্জা প্রাঙ্গণে সমবেত হন শত শত খ্রিস্টান ধর্মীয় নারী-পুরুষ। শতবর্ষ উদ্যাপন উপলক্ষে নয়াসড়ক চার্চকে সাজানো হয়েছিল বর্ণিল সাজে। মণ্ডলীতেও বিরাজ করছিল পুরো উৎসবের আমেজ। গত শুক্রবার সন্ধ্যায় মঙ্গলদ্বীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শুরু হয় শতবর্ষ উদ্যাপনের প্রথম দিনের অনুষ্ঠান। গতকাল শনিবার সকাল ১০টায় আনন্দোলোক, কেক কাটা, বিকেল ৩টায় স্মৃতিচারণ ও বিশেষ উপাসনা ও সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে শেষ হয় এই অনুষ্ঠান। নয়াসড়ক প্রেসবিটারিয়ান চার্চের শতবর্ষ উদযাপনের স্মৃতিকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরতে একটি স্মরণিকা প্রকাশ করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, এদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য হাজার বছরের পুরনো। সাম্প্রদায়িক সম্প্রীতি সিলেটের সবচেয়ে বড় ঐতিহ্য। সবাইকে সম্প্রীতির এই ঐতিহ্যকে ধরে রাখতে হবে। সিলেট প্রেসবিটারিয়ান চার্চের শত বর্ষের ঐতিহ্যকে রক্ষা করার দায়িত্ব সকলের। শতবর্ষের ঐতিহ্যকে রক্ষা করতে না পারলে ভবিষ্যৎ প্রজন্মের কাছে জবাব দেবার কিছু থাকবেনা।
তিনি আরো বলেন, কোনো ধর্মই মানুষকে অন্য ধর্মের প্রতি বিদ্বেষ দেখাতে শেখায় না। মানুষের প্রতি মানুষের মমতা থাকতে হবে। এ শিক্ষা আমরা সকল মহাগ্রন্থের মাধ্যমেই পাই। নিজ নিজ ধর্মের প্রতি আনুগত্য থাকলে সমাজে অশান্তির ছায়া থাকবে না। ধর্মীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দিয়ে বা কোনভাবে হয়রানি করে কোনদিন কারো লাভ হয়না। কেউ অন্যায়ভাবে জোরদখল করলে সামগ্রিকভাবে সকলে মিলে অবস্থান নিতে হবে।

ডেভিড তপন সিং ও মিস লিজা দাসের যৌথ পরিচালনায় সভাপতিত্ব করেন নয়াসড়ক প্রেসবিটারিয়ান চার্চের ডি কন মিঃ নিঝুম সাংমা। এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন- বিশপ বিজয় এনডি ক্রুজ, রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ চন্দ্রনাথানান্দজী মহারাজ, কাউন্সিলর শাহানারা বেগম শাহানা, কাউন্সিলর আব্দুল মুহিত জাবেদ, কাউন্সিলর সৈয়দ মিসবাহ কাউন্সিলর মোস্তাক আহমদ, কাউন্সিলর সোহেল আহমদ রিপন, সিলেট জেলা আইনজীবি সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট হুমায়ুন কবীর বাবুল, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাংগঠানিক সম্পাদক শ্রী অসিত ভট্টাচার্য্য, নয়াসড়ক প্রেসবিটারিান চার্চের সাংগঠানিক সম্পাদক মিঃ উইলসন গ্রে, সহ-সম্পাদক রাজিব দাস, কোষাধক্ষ্য প্রো-পাস্টর মিঃ ফিলিপ বিশ্বাস, সদস্য মিসেস মীরা বিশ্বাস, মিঃ রবিন জহর দাস, মিঃ মাইকেল রঞ্জন বিশ্বাস, মিঃ আর্থার মাইকেল দাস, মিঃ সল্টি দাস প্রমুখ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close