লন্ডন থেকে

ক্যামেরুনের সদ্য ঘোষিত নতুন আইনে ব্রিটেনে ইইউ নাগরিকদের উদ্ধেগ

সুমন আহমেদ: গত বুধবার ব্রিটেনে ওয়েলফেয়ার সুবিধা গ্রহনের ক্ষেত্রে কিছু কড়াকড়ি আরোপের ঘোষণা দেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন। এ ঘোষনার পর লন্ডনে বসবাসরত ইউরোপিয় নাগরিকদের মধ্যে প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এদিকে, ডেভিড ক্যামেরুনের সদ্য ঘোষিত আইন নিয়ে সৃষ্টি হয়েছে উদ্ধেগ ইইউরোপিয় ইউনিয়নের মাইগ্যান্টদের মধ্যে। ব্রিটেনের বিভিন্ দেশ থেকে আসা ইউরোপিয় বিভিন্ন মাইগ্যান্টরা বিটেনের প্রধানমন্ত্রীর এই রকম মন্তব্যর কঠোর সমালোচনা করেছেন।  তারা বলছেন এর ফলে ইউরোপিয় দেশগুলোর সাথে ব্রিটেনের দেশগুলোর দুরত্ব বাড়বে।

ব্রিটেনে কয়েক বছর ধরে বসবাসরত একজন রোমনিয়ান নাগরিক বলেন, এটা কারো কাম্য নয়। তিনি শীর্ষবিন্দুকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, আমি বুঝতে পারছি না কেন এবং কি কারণে এ ধরনের আইন আনতে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন। তিনি কঠোর সমালোচনা করে বলেন,আমি ব্রিটিশ প্রধানমন্ত্রী বলতে চাই যে, ব্রিটেনে আমরা শুধু বেনিফিট গ্রহণ করতে আসিনি। আমরা এখানে কাজ করে উন্নত জীবন যাপনের জন্য এসেছি।

ইতালি থেকে আসা আরেক বাঙ্গালী জানালেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীর এই ধরনের আইন প্রয়োগ একটি মানবতা বিরোধী। মানবাধিকার বিষয়ে এমন আচরণ কারো কাম্য নয়। এই রকম আইন বাস্তবায়িত হলে যারা ইউরোপ থেকে ব্রিটেনে আসবে তারা একটি কঠিন পরীক্ষার দিকে ধাবিত হবে। এতে এটি বৈষম্যর সৃষ্টি হবে। ইতালি থেকে সদ্য আসা অন্য একজন বলেন, ব্রিটিশ প্রথানমন্ত্রীর ঘোষিত আইন বাস্তবায়িত হলে ইউরোপিয়রা ব্রিটেনে আসার আগ্রহ হারিয়ে ফেলবে। তিনি আরো বলেন, এটা পুরোপুরি বাধাগ্রস্থ হবে যারা আমার মতো ব্রিটেনে স্থায়ীভাবে স্থানান্তরিত হওয়ার চিন্তা ভাবনা করছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close