Featuredলন্ডন থেকে

শীতকালীন বাজেট পরিবর্তন আনলেন ব্রিটিশ চ্যন্সেলর

সুমন আহমেদ: ব্রিটেনে অর্থনীতির চাকা আগের তুলনায় চাঙ্গা হতে শুরু করেছে এমন সুসংবাদ দিয়ে শতিকালীন সংসদ অধিবেশনে বক্তব্য শুরু করেন চ্যান্সেলার জর্জ অসবর্ন। বেকার প্রবৃদ্ধি কমানো এবং বাজেট হার কমানোর উপর গুরুত্বদেন তিনি। এবং সেই সাথে এই হার কমতে শুরু করছে বলে জানান।

যদিও প্রতিবার শীতকালীন অধিবেশনে তিনি বাজেট কাটের কথা বলে শুরু করেন। তবে এবারের অধিবেশনে একটু ভিন্ন মাত্রা দিয়ে শুরু করেন। তিনি বলেন,এ বছর অর্থনৈতিক প্রবৃদ্দি দ্বিগুন হয়েছে। বাজেট লক্ষ্যে নিয়ে খরচের প্রবৃদ্ধি দ্রুত কমছে। আগামী ২০১৯ সালের মধ্যে ব্রিটেন কোন কর্জ ছাড়াই করতে পারবেন বলে আশা প্রকাশ করেন তিনি। ক্ষুদ্র ব্যবসায়ীদের সহায়তা দিতে পরিকল্পনার কথা জানান চ্যন্সেলর। তবে পেনশন আবেদনের সমসয়সীমা ৬৯ বছর পর্যন্ত করার ঘোষনা দিয়েছেন তিনি।

ক্রিসমাসের আগে এই সময়ে চ্যন্সেলর অসবর্ন অটাম স্টেটমেন্টে তার বাজেট তুলে ধরেন। এবং বাজেট পর্যালোচনার পর কোথাও কমানো আবার কোথা বরাদ্দ দেন। তবে কয়েক বছরের ইতিহাসে দেখা যায় এই সময়গুলোতে তিনি কমানো বাজেট দিয়ে দুসংবাদ বয়ে আনেন। তবে এবারের ষ্টেইটমেন্টে শুরু করেন আশার বানী দিয়ে। এ সময় পার্লামেন্ট দাড়িয়ে তিনি বলেন, আগের অন্যান্য সময়ের তুলনায় ব্রিটেনে অর্থনীতির চাকার আগে থেকে অনেক শক্তিশালী। যা পুরোপুরি কাজ করছে। তবে আমাদের কাজ এখনো শেষ হয়নি। এসময় কোয়ালিশন সরকারের পার্লামেন্ট সদস্যরা তাকে সমর্থন করেন।

যদিও তিনি আশার এইসব বানী শুনয়ে যাচ্ছেন। তারপরও সরকারের তরফ থেকে আরো বরাদ্দ কমানোর পক্ষে মত দেন তিনি। এ সময় তিনি বলেন, আমাদের দেশকে আরো উন্নততর করতে আমাদের আরো বাজেট কমাতে হবে। অন্যেদিকে খরচ কমাতে তিনি হোয়াইট হলের বাজেট থেকে আগামী তিন বছরের জন্য তিন বিলিয়ন কমানোর কথা বলেন্। এছাড়াও ওয়েলফেয়ারসহ নানান সেক্টরে কাট করার কথা বলেন চ্যান্সেলর।

চ্যন্সেলর বলেন, আগামী নতুন বছরে আমরা একটি নতুন ক্যাপ পদ্ধতি চালু করতে যাচ্ছি। আমরা পেনশনের বয়সসীমা ৬৯ বছরে উত্তীর্ণ করতে যাচ্ছি। সরকারী কোষাগারে জমা দিতে অতিরিক্ত ট্যাক্স বৃদ্ধি, বাইরের দেশের লোকজন যারা বৃটেনে তাদের সম্পত্তি বিক্রির সময় একটি অংশ সরকারী কোষাগারে জমা দেবেন এবং ব্যাকগুলোর উপর ট্যাক্স বাড়ানোর কথা বলেন তিনি।

এছাড়াও জ্বালানীর দাম সীমিত রাখা, ট্রান্সপোর্ট খরচ সহনীয় রাখা, ম্যারেজ ট্যাক্স ব্রেইক, এবং ফ্রি স্কুল মিল দেওয়ার কথাও বলেন চ্যান্সেলর। এছাড়াও ক্ষ্রদ্র ব্যবসায়ীদের সরকারী সহযোগিতা, ক্যফে, পাব এবং রেস্টুরেন্টগুলোকে কযেক হাজার পাউন্ড ভর্তুকি দেওয়ার কথা বলেন তিনি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close