Featuredরাজনীতি

হাসিনার পর খালেদার সঙ্গে বৈঠকে তারানকো

শীর্ষবিন্দু নিউজ: আওয়ামী লীগ নেতাদের সঙ্গে বৈঠকের পর বিকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন ফার্নান্দেজ-তারানকো। পরে বিরোধী দলীয় নেতা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার বাসায় বৈঠক করেন তিনি।  বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেন তিনি। অবশ্য বৈঠকে কি বিষয় নিয়ে আলোচনা হয়েছে তা দলটির পক্ষ থেকে জানানো হয়নি। প্রায় দুই ঘণ্টার ওই বৈঠকে ৪০ মিনিট তিনি খালেদা জিয়ার সঙ্গে একান্তে কথা বলেন।

বৈঠকের পর শমসের মবিন চৌধুরী বলেন, আলোচনার প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত এখনই কোনো কিছু বলা যাবে না। দুই-একদিনের মধ্যে আবার আলোচনা হবে। এরপর এ বিষয়ে জানানো হবে। সন্ধ্যা ৭টায় গুলশানে খালেদা জিয়ার বাসভবনে এই বৈঠক শুরু হয়। বৈঠকে দলের স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা রিয়াজ রহমান, সাবিহ উদ্দিন আহমে ও সহসভাপতি শমসের মবিন চৌধুরী উপস্থিত রয়েছেন। তারানকোর সঙ্গে রয়েছেন ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক নেইল ওয়াকারসহ কয়েকজন কর্মকর্তা।

নির্বাচনকে ঘিরে রাজপথে সংঘাত-সহিংসতায় সৃষ্ট রাজনৈতিক সঙ্কটের অবসানে তারানকো‘র এই সফরকে মধ্যস্থতার ‘শেষ উদ্যোগ’ হিসেবে দেখা হচ্ছে। শুক্রবার রাতে চারদিনের সফরে তারানকো ঢাকায় আসেন। শনিবার সকালে পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠক করে নিজের কর্মসূচি শুরু করেন তিনি। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে ফিরে হোটেল সোনারগাঁওয়ে ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনার সঙ্গে বৈঠক করেন জাতিসংঘ মহাসচিবের এই দূত।

গত মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার সঙ্গে আলোচনা করে বান কি-মুনের দুটি চিঠিও তাদের হাতে তুলে দিয়েছিলেন জাতিসংঘের সহকারী মহাসচিব। এরপরে পরিস্থিতির কোনো উন্নতি না হওয়ায় প্রধান দুই নেত্রীকে চিঠি লেখেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন, যাতে সঙ্কট সমাধানে সংলাপের আহ্বান জানানো হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close