Featuredদুনিয়া জুড়ে

ওমরাহ ভিসা হ্রাসের সিদ্ধান্ত

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: পবিত্র রমজান মাসে ওমরাহ করতে আসা বিদেশীদের সংখ্যা সীমিত রাখতে সৌদি আরব কর্তৃপক্ষ ওমরাহ ভিসার সংখ্যা কমানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। সৌদি আরব শনিবার এক ঘোষণা এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, মক্কা এবং মদিনাতে দৈনিক বিদেশী ওমরাহকারীদের সংখ্যা কোনভাবেই যেন ৫,০০,০০০ অতিক্রম না করে সেটা নিশ্চিত করতেই ভিসা কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

হজ বিষয়কমন্ত্রী বন্দর হাজ্জর আরও জানিয়েছেন, রমজানের মাঝামাঝি থেকেই উমরাহ ভিসা দেয়া বন্ধ করে দেয়া হবে। মক্কাতে জনসমাগম রোধ করতেই এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানা গেছে। ওমরাহ করতে আগ্রহী সৌদি আরব এবং বিদেশীরা যাতে সঠিকভাবে পরিকল্পনা করতে পারেন সেটা নিশ্চিত করতেই এতো আগে এ ব্যাপারে ঘোষণা দেয়া হলো। গত রমজানে সরকার সঠিক সময়ে ওমরাহর সংখ্যা হ্রাস করার ব্যাপারে ঘোষণা না দেয়ায়  বিভিন্ন হোটেল মালিককে বেশ লোকসান গুনতে হয়েছিল।

হাজ্জর আরও বলেছেন, কর্তৃপক্ষ সচেতনভাবে পদক্ষেপ নেয়ার ফলে ওমরাহ করতে আসা বিদেশীদের সৌদি আরবে অতিরিক্ত সময়ে অবস্থান করার সংখ্যাও অনেক হ্রাস পেয়েছে। গত রমজানের সময় আসামাত্র ০.১ শতাংশ ওমরাহকারী সঠিক সময়ে সৌদি ছেড়ে যাননি বলে তিনি উল্লেখ করেছেন। ওমরাহ করতে আসা বিদেশীদের জন্য জেদ্দা থেকে একটি সমন্বিত বাস সার্ভিস চালু করা হয়েছে। হজ মন্ত্রণালয়ের পরিচালনায় ইলেক্ট্রনিক পদ্ধতিতে পরিচালিত এ বাস সার্ভিসের মাধ্যমে ওমরাহকারীদের সঠিক সংখ্যা জানা যাবে বলে তিনি জানিয়েছেন।

মন্ত্রী আরও বলেছেন, যে বিমান সংস্থার মাধ্যমে ওমরাহকারীদের দেশে ফেরার কথা সেই অনুযায়ী বিদেশীদের দেশে ফেরা নিশ্চিত করতে ব্যর্থ বিমান সংস্থাগুলোর বিরুদ্ধে শাস্তির বিধান রেখে আইন করা হবে। সময়সূচি নির্ধারণের আগেই বেসামরিক বিমানচলাচল কর্তৃপক্ষের কাছে দেশে ফেরতগামী বিদেশী ওমরাহকারীদের তালিকা পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

হাজ্জর বলেন, হজ মন্ত্রণালয় এবং ওমরাহ কোম্পানি গুলোর মধ্যে একটি যোগাযোগ সৃষ্টির মাধ্যমে কার্যকরভাবে ওমরাহকারীদের চিহ্নিত করা যাবে। তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, ওমরাহর মওসুম শুরু হওয়ার দু’সপ্তাহের মধ্যে খুব কম বিদেশী ওমরাহকারীর আবেদনই আসে। অথচ সৌদি আরবে ওমরাহ করার জন্য ৪৮টি এবং বিদেশে ২০০০ ওমরাহ ট্যুর অপারেটর কাজ করছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close