জাতীয়

মুক্তিযুদ্ধের বিভিন্ন দলিল মুক্তিযুদ্ধ জাদুঘরে হস্তান্তর করা হয়েছে

শীর্ষবিন্দু নিউজ: মুক্তিযুদ্ধের সময় প্রকাশিত বিভিন্ন দেশি-বিদেশি পত্রিকার কপি, মুক্তিযোদ্ধাদের সনদ ও দলিল-পত্র মুক্তিযুদ্ধ জাদুঘরে হস্তান্তর করা হয়েছে। শুক্রবার দুপুর ১২টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন মুক্তিযুদ্ধ জাদুঘরে এ দলিল-পত্র গ্রহণ করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি জিয়াউদ্দিন তারেক আলী ও আক্কু চৌধুরী। অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সময় বধ্যভূমিতে প্রাণ হারানো শহীদদের সন্তানরা সঙ্গীত পরিবেশন করেন। এসময় মুক্তযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলীসহ বিশিষ্ট মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবীদের সন্তানরা উপস্থিত ছিলেন।

এসময় যুক্তরাষ্ট্রের নাগরিক ল্যারি হেইলম্যান, মেরি ফ্রান্সিস ডানহাম ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য সম্মাননা পাওয়া ড্যান কগিনের পক্ষে ঢাকার মার্কিন দূতাবাস মুক্তিযুদ্ধের সময় বিভিন্ন বিদেশি পত্রিকায় প্রকাশিত মুক্তিযুদ্ধ বিষয়ক সংবাদপত্রের কপি হস্তান্তর করেন। এছাড়া মুক্তিযোদ্ধাদের মধ্যে নিজ নিজ সেক্টরের কমান্ডারদের দেওয়া সনদ ও অন্য দলিল হস্তান্তর করেন মুক্তিযোদ্ধা সিরাজুদ্দিন আহম্মেদ, সাইদুল ইসলাম মিঠুন ও লুৎফর রহমান।

এসময় মুক্তিযোদ্ধা সিরাজুদ্দিন আহম্মেদ লালমনিরহাট জেলার পাটগ্রামের স্বাধীন বাংলা সাংস্কৃতিক সংস্থার আহ্বায়ক হিসেবে ৬ নম্বর সেক্টর কমান্ডারের দেওয়া সনদ, সাইদুল ইসলাম মিঠুন পাটগ্রাম থেকে প্রকাশিত ‘রণাঙ্গন’ পত্রিকার কপি এবং লুৎফর রহমান ২ নম্বর সেক্টর কমান্ডারের দেওয়া সনদ হস্তান্তর করেন।

মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারওয়ার আলী বলেন, আজকের দিনটি একটি বিশেষ দিন। কারণ মুক্তিযুদ্ধের অসমাপ্ত কাজ পাকিস্তানি সেনাদের দোসর রাজাকারদের বিচারের রায় কার্যকর শুরু হয়েছে। আমি মনে করি কাদের মোল্লার ফাঁসিতে শহীদদের আত্মা একটু হলেও শান্তি পেয়েছে। ক্রমান্বয়ে সব রাজাকারের বিচারের রায় কার্যকর হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি। সেগুনবাগিচার ভাড়া করা মুক্তিযুদ্ধ জাদুঘরে তাদের কাছে থাকা ১৪শ’ স্মারকসহ ‍অন্য দলিলের প্রদর্শনী সম্ভব হয় না উল্লেখ করে তিনি নির্মণাধীন জাদুঘর চালু হলে এ সমস্যার সমাধান হবে বলে আশা প্রকাশ করেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close