রাজনীতি

ইউএসএইড প্রশাসকের চিঠিতে সংলাপের তাগিদ প্রধানমন্ত্রীকে

শীর্ষবিন্দু নিউজ: বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন অনুষ্ঠানের গ্রহণযোগ্য উপায় খুঁজতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহবান জানিয়েছেন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএইডের প্রশাসক রাজিব জে শাহ। পাশাপাশি সুষ্ঠু নির্বাচনের জন্য প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপ অনুষ্ঠানেরও তাগিদ দেন তিনি। রোববার প্রধানমন্ত্রীকে লেখা এক চিঠিতে তিনি এসব কথা বলেন। পাশাপাশি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে মার্কিন সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তার আশ্বাসও চিঠিতে উল্লেখ করেন তিনি।

সূত্র জানায়, প্রধানমন্ত্রীকে পাঠানোর পাশাপাশি একই চিঠির অনুলিপি মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী নিশা বিসওয়াল, ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা এবং বাংলাদেশে ইউএস এইডের ভারপ্রাপ্ত মিশন পরিচালক পল সাবাতিনকেও পাঠিয়েছেন তিনি। অবশ্য এরইমধ্যে আগামী জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করার জন্য দ্রুত সমঝোতায় পৌঁছুতে কয়েকদিন আগে দেশের শীর্ষ দুই নেত্রীর প্রতি আহ্বান জানিয়ে চিঠি পাঠিয়েছেন মার্কিন কংগ্রেসের প্রভাবশালী ছয় সদস্য।

শেখ হাসিনার কাছে লেখা ওই চিঠিতে রাজিব বলেন, আমি আপনাকে অনুরোধ করবো নির্বাচন অনুষ্ঠানে গ্রহণযোগ্য সমাধানের পথ খুঁজতে, যা বাংলাদেশের জনগণ তীব্রভাবে প্রত্যাশা করে। আপনাকে আশ্বস্ত করতে চাই, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে মার্কিন সরকার সকল ধরনের সহায়তা করতে প্রস্তুত।

চিঠিতে রাজিব শাহ বলেন, বাংলাদেশের জনগণ একটি সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন দেখতে চায়। কিন্তু নির্বাচনের আশা স্থিমিত হয়ে আসছে। আপনার দক্ষ নেতৃত্ব রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতা তৈরির মাধ্যমে সংকট সমাধানে সহায়ক হতে পারে।

চিঠিতে প্রধান দু’দলের মধ্যে সংলাপের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে রাজিব বলেন, মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী নিশা বিসওয়ালের সাম্প্রতিক সফরে এ নিয়ে আপনার সঙ্গে আলোচনা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর মধ্যে সমঝোতায় আসতে ফলপ্রসূ সংলাপ খুব জরুরি। আর এ নিয়ে সৃষ্ট সহিংসতা; তা যে পক্ষই করুক না কেন; মার্কিন যুক্তরাষ্ট্র কোনোভাবেই সমর্থন করে না। যুক্তরাষ্ট্র মনে করে সহিংসতা গণতন্ত্রের অংশ হতে পারে না।

চিঠিতে রাজিব যুক্তরাষ্ট্র-বাংলাদেশের মধ্যে একটি শক্তিশালী অংশীদারিত্বের কথা উল্লেখ করেন। এছাড়া চিঠিতে দারিদ্র্য হ্রাস, মাতৃ-মৃত্যু কমানো, বিশেষত মাতৃ স্বাস্থ্যে এমডিজি-৫ অর্জনসহ বিভিন্ন খাতে বাংলাদেশের উন্নয়নের ভূয়সী প্রশংসা করেন ইউএসএইড এর এই প্রশাসক।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close