জাতীয়

ইমরান খানের দাবি: কাদের মোল্লা নির্দোষ

একাত্তরে হত্যা-ধর্ষণে দোষী সাব্যস্ত হয়ে মৃত্যুদণ্ডে দণ্ডিত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লা নির্দোষ ছিলেন বলে দাবি করেছেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার ও বর্তমানে রাজনৈতিক নেতা ইমরান খান। কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকরের পর পাকিস্তান জামায়াতে ইসলামীর বিক্ষোভে সুর মিলিয়ে তেহরিক-ই ইনসাফ দলের প্রধান এই দাবি করেছেন বলে পাকিস্তানের দৈনিক দি এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে।

গত বৃহস্পতিবার কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকরের পর থেকে পাকিস্তান জামায়াত তাকে শহীদ আখ্যায়িত করে সেদেশে বিক্ষোভ-সমাবেশ করছে। এক পাকিস্তানের সমর্থক হিসেবে কাদের মোল্লার মৃত্যুদণ্ডে শোক প্রকাশ করেছেন পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী চৌধুরী নিসার আলী খান। তাকে উদ্ধৃত করে ডন- এর এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশ হওয়ার আগ পর্যন্ত এক ঐক্যবদ্ধ পাকিস্তানের একজন অকুণ্ঠ সমর্থক ছিলেন কাদের মোল্লা। তার মৃত্যুতে প্রতিটি পাকিস্তানি শোকার্ত ও মর্মাহত।

রেডিও পাকিস্তানকে উদ্ধৃত করে সংবাদপত্রটির প্রতিবেদনে বলা হয়, ইমরান এক আইনজীবীকে বলেছেন যে কাদের মোল্লা নির্দোষ ছিলেন এবং যে সব অভিযোগে তাকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে,  তার সঙ্গে জামায়াত নেতার কোনো সংশ্লিষ্টতা নেই।

এদিকে পাকিস্তানের প্রতি আনুগত্যের জন্য কাদের মোল্লার মৃত্যুদণ্ডে উদ্বেগ জানিয়ে সোমবার পাকিস্তান পার্লামেন্টে একটি প্রস্তাব পাস হয়েছে বলে দি এক্সপ্রেস ট্রিবিউন জানায়। পাকিস্তান জামায়াতের পার্লামেন্ট সদস্য শের আকবর খান এই প্রস্তাব উত্থাপন করেন। প্রস্তাবে কাদের মোল্লার পরিবারের প্রতি সমবেদনাও জানানো হয়।

মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে বর্বরতা চালানোর অন্যতম হোতা আব্দুল্লাহ আহমেদ নিয়াজীর স্বজন ইমরান খান আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন রিপ্রাইভ এর আইনজীবীকে কাদের মোল্লার মৃত্যুদণ্ডের বিষয়ে প্রতিক্রিয়া দেন বলে রেডিও পাকিস্তান জানিয়েছে। যুদ্ধাপরাধী কাদের মোল্লার মৃত্যুদণ্ডের বিরুদ্ধে যে কয়টি মানবাধিকার সংগঠন কথা বলে আসছে, তার মধ্যে রিপ্রাইভও একটি।

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close