বিস্ময়কর

নতুন আইনস্টাইন শেরিন সারাবি

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: মাত্র চার বছরের বালক। আর এই বয়সেই আলবার্ট আইনস্টাইনের মতো মেধা! হ্যা, এমনটাই ঘটেছে ব্রিটেনের বালক শেরিন সারাবির ক্ষেত্রে। পরীক্ষা করে দেখা গেছে যে, সারাবির আইকিউ (মেধা যাচাই প্রক্রিয়া) এর সঙ্গে বিশ্বখ্যাত পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের আইকিউ পুরোপুরি মিলে গেছে।

ব্রিটেনের সাউথ ইয়র্কশায়ারের বার্নসলেতে জন্মগ্রহণ করা সারাবিকে কেউ এতোদিন চিনতো না। কিন্তু সম্প্রতি ব্রিটেনের বুদ্ধিমত্তা যাচাইয়ের সর্বোচ্চ পরীক্ষা ওয়েচসলার স্কেলে অবিশ্বাস্য ১৬০ স্কোর অর্জন করার পর সবার নজরে আসে সে। চারদিকে হৈ চৈ ফেলে দেওয়া সারাবির এমন ফলাফলে মনোবিদরাও বিস্মিত। ডেইলি এক্সপ্রেস এক প্রতিবেদনে জানায়, শুধু আইনস্টাইন নয়, বিল গেটস এবং স্টিফেন হকিংস এর সমপরিমাণ মেধা রয়েছে সারাবির।

যদিও আইনস্টাইনের জীবদ্দশায় এরূপ আইকিউ যাচাইয়ের পদ্ধতি ছিল না তারপরও বিশেষজ্ঞরা ধারণা করেন আইনস্টাইনের ১৬০ এর কাছাকাছি আইকিউ ছিলো। এখানেই শেষ নয় মাত্র দশ মাস বয়স থেকেই মেধার দ্যুতি ছড়াচ্ছে সারাবি। অতটুকু বয়সেই প্রথম কথা বলে সে। আর কুঁড়ি মাসের মধ্যে পুরো ভাষা আয়ত্ত্ব করে ফেলে। দুই বছর বয়স থেকেই স্কুলে যাচ্ছে সারাবি।

এমন মেধার ফলও পেতে শুরু করেছে সারাবি। ইতোমধ্যে পৃথিবীর সবচেয়ে প্রাচীন ও বৃহৎ আইকিউ সোসাইটি মেনসা ইন্টারন্যাশনালে স্থান করে নিয়েছে। এছাড়া মাত্র তিন বছর বয়সেই সে ব্রিটেনের জিনিয়াস ক্লাবে জায়গা করে নিয়েছে। শিক্ষা মনোবিদ ডা. পিটার কঙ্গদোন জানান, সারাবি আর বাকি আট-দশটি বালক থেকে আলাদা। ঈশ্বর প্রদত্ত মেধা রয়েছে তার। সারাবির মা আমান্ডা জানান. তার ছেলে ইতোমধ্যেই ১৯০টি বেশি বই পড়ে ফেলেছ। নতুন নতুন বিষয় জানতে এনসাইক্লোপিডিয়া পড়তে ভালোবাসে সে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close