Featuredপ্রযুক্তি আকাশ

হ্যাকারদের দখলে ২০ লাখ আইডি

প্রযুক্তি আকাশ: গুগল, ইয়াহু, টুইটার ফেইসবুক এবং লিংকডইনের মতো জনপ্রিয় সাইটের ২০ লাখ ব্যবহারকারীর আইডি-পাসওয়ার্ড এখন হ্যাকারদের দখলে। গত এক মাস ধরেই নতুন এক ম্যালওয়্যার ব্যবহার করে বিশ্বব্যাপী বিভিন্ন অনলাইন সেবাদাতা প্রতিষ্ঠানের সেবা গ্রাহকদের আইডি-পাসওয়ার্ড চুরি করেছে হ্যাকাররা। ম্যালওয়্যারটির উৎপত্তিস্থল এখনও পরিষ্কার না হলেও সন্দেহের আঙুল রাশিয়াভিত্তিক দুটি সোশাল নেটওয়ার্কিং সাইটের দিকে।

প্রযুক্তিসংবাদবিষয়ক সাইট ম্যাশএবল জানিয়েছে, ২০ লাখ ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক করতে ‘পনি’ নামের নতুন এক ম্যালওয়্যার ব্যবহার করেছে হ্যাকাররা। পনির সংক্রমণ এবং এর সম্ভাব্য উৎপত্তিস্থল নিয়ে বিস্তারিত জানিয়েছে সাইবার সিকিউরিট ফার্ম ট্রাস্টওয়েভ।

ট্রাস্টওয়েভের মুখপাত্র অ্যাবি রস এ ব্যাপারে বলেন, গুগল, ইয়াহু, টুইটার ফেইসবুক এবং লিংকডইনের মতো সাইটগুলোর ব্যবহারকারীদের আইডি আর পাসওয়ার্ড চুরি হলেও এর জন্য প্রতিষ্ঠানগুলো নিরাপত্তা ব্যবস্থার কোনো খুঁত দায়ী নয়। বরং সাধারণ ব্যবহারকারীরাই নিজের অজান্তে ম্যারওয়্যারটি ডিভাইসে ইনস্টল করেছেন যার ফলে চুরি হয়ে গেছে তাদের গোপন তথ্যগুলো। পনি’ নির্মাতা হ্যাকারদের পরিচয় নিশ্চিত না হলেও ট্রাস্টওয়েভ জানিয়েছে, তাদের সন্দেহের তালিকায় রয়েছে দুটি রাশিয়ান সোশাল মিডিয়া। ট্রাস্টওয়েভ আরও জানিয়েছে, চুরি হওয়া বেশিরভাগ ডেটাই নেদারল্যান্ডের একটি সার্ভারে জমা হয়েছে।

পনির কন্ট্রোল সার্ভারে অনুপ্রবেশের মাধ্যেমে চুরি হওয়া আইডি এবং পাসওয়ার্ডগুলো পুনরুদ্ধার করে ট্রাস্টওয়েভ। আইডি-পাসওয়ার্ড চুরি হওয়া ২০ লাখ অ্যাকাউন্টের মধ্যে ৫৭ শতাংশ ফেইসবুক ব্যবহারকারীদের। বাকিদের মধ্যে আছে ১০ শতাংশ ইয়াহু, ৯ শতাংশ গুগল এবং ৩ শতাংশ টুইটার অ্যাকাউন্ট।

অনলাইন সেবাদাতা ওই প্রতিষ্ঠানগুলোন সঙ্গে এর মধ্যেই যোগাযোগ করা হয়েছে বলে নিশ্চিত করেছেন রস। অন্যদিকে পাসওয়ার্ড চুরি হয়ে যাওয়া অ্যাকাউন্টগুলোর নিরাপত্তা নিশ্চিত করতে এর মধ্যেই প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন এক ফেইসবুক মুখপাত্র।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close