Featuredরাধুনী

শীতের পিঠা

রেসিপি দিয়েছেন ফৌজিয়া খান

বড় ভাপাপিঠা

উপকরণ : সিদ্ধ চালের গুড়া ১৫ কাপ। গুড় আধা কেজি। নারিকেল ঝুড়া ২ কাপ। লবণ স্বাদমতো।
পদ্ধতি : সিদ্ধ চালের গুড়া মিহি চালনিতে চেলে নিন। এতে লবণ মিশিয়ে নিন। চালের গুড়া ভেজা ভেজা থাকবে। তবে খেয়াল রাখবেন যেন দলা না বাঁধে। এই ভেজা গুড়া আবার চেলে নিন।

পিঠার জন্য একটা বড় বাটিতে চালের গুড়া অল্প করে ছড়িয়ে দিন। মাঝে কিছু নারকেল আর গুড় ছড়িয়ে দিয়ে এর উপর আবার চালের গুড়া দিন। বাটি ভরে গেলে হাত দিয়ে সমান করুন।

একটি বড় হাঁড়িতে পানি গরম বসিয়ে হাঁড়ির মুখে পাতলা কাপড় বাঁধুন। পানি ফুটে পাতলা কাপড় দিয়ে বাষ্প বের হতে থাকলে এর উপর বাটি উল্টিয়ে কাপড়সহ পিঠা বসান। বাটি তুলে ফেলুন। কাপড় দিয়ে পিঠা ঢেকে উপরে ঢাকনা দিন। ১০ থেকে ১৫ মিনিট পর নামিয়ে আনুন। এরপর আলতো করে একটি থালায় কাপড় উল্টিয়ে থালায় রাখুন। কেকের মতো করে কেটে খেতে পারেন।

চিতইপিঠা

উপকরণ : চালের গুড়া ২ কাপ। পানি ও লবণ পরিমাণমতো।

পদ্ধতি : চালের গুড়ায় পানি মিশিয়ে তরল মিশ্রণ তৈরি করুন। খেয়াল রাখবেন বেশি পাতলা বা বেশি ঘন যেন না হয়। তবে পাতলা গোলা করলে পিঠা সুন্দর নরম হয়। যে পাত্রে পিঠা ভাজবেন সেটাতে সামান্য তেল মাখান। এখন পাত্রটি অনেক গরম করে ২ টেবিল চামচ চালগোলা দিয়ে ঢেকে দিন। ঢাকনার চারপাশে পানি ছিটিয়ে দিন। ৩-৪ মিনিট পর পিঠা তুলে ফেলুন।

বিভিন্ন রকম ভর্তা, ভুনা মাংস দিয়ে এই পিঠা খেতে বেশ মজা।

দুধচিতইদুধচিতই

দুধচিতই

পদ্ধতি : ১ লিটার দুধ জ্বাল দিয়ে সামান্য ঘন করুন। আলাদা করে দেড়কাপ পানিতে ২ কাপ গুড় জ্বাল দিয়ে গুড়ের সিরা তৈরি করুন। সিরায় পিঠা ছেড়ে চুলায় দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন। ঠাণ্ডা হলে দুধ দিয়ে একরাত ভিজিয়ে রাখুন।

সকালে এই পিঠা খেতে মজা। তবে বিকাল, সন্ধ্যায় খেতে চাইলে দুধে ভেজানো চিতই পিঠা ফ্রিজে রেখে দিতে পারেন।
সমন্বয়ে : ইশরাত মৌরি

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close