Featuredঅন্যকিছু

৯টি উপায়ে দূর করুন শনিবার ভীতি

নুশরাত জাহান:

শনিবার – কর্মজীবীদের কাছে সপ্তাহের সবচেয়ে অনাকাঙ্খিত দিন! কারণ সারা সপ্তাহে কর্মব্যস্ততার পর একদিন মাত্র ছুটি কাটিয়ে এ দিনেই শুরু করতে হয় অফিস।

সাপ্তাহিক ছুটির পর সপ্তাহের এই প্রথম দিনটি অনেকের কাছেই অসহ্য মনে হয়। বিশেষ করে যাঁদের ঘরে-বাইরে সমানতালে কাজ করতে হয়। অথচ কাজ শুরুর দিনটি ঠিকভাবে না গেলে পুরো সপ্তাহ খারাপ কাটতে পারে। ছোট ছোট কিছু কাজ আপনার শনিবারকে জঘন্য না করে সুন্দর করে তুলতে পারে। এগুলো অনুসরণ করুন আর হাসিমুখে নিজেকে এবং সবাইকে বলুন ‘শুভ শনিবার’!

একটু বেশি ঘুম :সপ্তাহের প্রথম কর্মদিবসে ঘুম থেকে ওঠাটাই যেন সবচাইতে বেশি কষ্টের। শনিবার সকালে একটু বেশি সময় ঘুমান। সকালে কী পরবেন, লাঞ্চে কী নেবেন ইত্যাদি বিষয়গুলো শুক্রবার রাতেই পরিকল্পনা করে ফেলুন। এতে শনিবার সকালে একটু বেশি সময় ধরে ঘুমানোর সময় পাবেন।
তীরন্দাজী :

এটা একটু বিটকেলে পরামর্শ! আপনার বস বা কোনো কলিগ যদি আপনার অপছন্দের হন, তাহলে ঘরের দেয়ালে তাঁর একটি ছবি রাখুন এবং প্রতিদিন সকালে তাঁকে লক্ষ্য করে Dart বা ছোট তীর ছুঁড়ে মারুন! এটি মানসিক চাপ মুক্তির ক্ষেত্রে খুবই কার্যকর এবং এ কাজ আপনাকে কর্মক্ষেত্রে রাখবে প্রাণবন্ত। বিশেষ করে শনিবার সকালে এ কাজ অবশ্যই করবেন!
একটুখানি ব্যায়াম :

যদি সম্ভব হয় তাহলে অবশ্যই সকালে ব্যায়াম করুন। কয়েকটি ব্যায়াম অনুশীলন করা বা পার্কে কিছুক্ষণ হাঁটা আপনার শরীরে উদ্দীপনার সঞ্চার করবে এবং এতে আপনার মন হয়ে উঠবে ফুরফুরে।
বিশেষভাবে গোসল :

আপনার পছন্দের গান শুনতে শুনতে ঈষত্‍ উষ্ণ গরম পানি দিয়ে ভালোভাবে গোসল করুন। প্রতিদিনের সাবান বা প্রসাধন ব্যবহার না করে অন্যরকম সুগন্ধী সামগ্রী ব্যবহার করুন।
অন্যরকম সাজগোজ :

শনিবার একটু সুন্দর পোশাক পরুন এবং নিজেকে আকর্ষণীয় দেখানোর জন্য সচেষ্ট হোন। এমন কিছু পরিধান করুন যাতে আপনাকে ভালোও দেখায় আবার আপনি স্বস্তিও বোধ করেন। সুগন্ধী ব্যবহার করুন। এতে যে প্রশংসা পাবেন তা নিশ্চিতভাবে আপনাকে কর্মক্ষেত্রে গতিশীল রাখবে।
‘নেতিবাচক’কে না :

শুক্রবার মন ভার করে ঘুমাতে যাবেন না এবং শনিবার সকালে উঠে নেতিবাচক কিছু ভাববেন না। বাড়ির মানুষের সাথে উদ্দীপনামূলক কথাবার্তা বলুন। আপনার কাজের যে বিষয়গুলো আপনি পছন্দ করেন, সেগুলোর কথা ভাবুন। কোনো নেতিবাচক আবেগ কাছে আসতে দেবেন না।
মাপা খাবার ভুলে যান :

এই একটা দিন রোজকার সকালের মাপা খাবারকে ভুলে যান! সম্ভব হলে অন্য ধরনের নাস্তা করুন। অথবা অফিস যাবার পথে আপনার পছন্দের রেস্তোরাঁয় সকালে নাস্তাটা সারুন।
কর্মক্ষেত্রে তাড়াতাড়ি :

কর্মক্ষেত্রে একটু আগে পৌঁছানো আপনাকে শনিবার সকালে বিশৃঙ্খল অবস্থা এড়াতে সাহায্য করবে। কাজে এক ধাপ এগিয়ে থাকার ফলে মানসিক চাপমুক্ত থাকবেন এবং আরো বেশি সময় কাজ করতে পারবেন।
কাজ শুরু ‘ভালো’ দিয়ে :

নিজের ভালো লাগে এমন কোনো কিছু দিয়ে কাজ শুরু করুন। যতক্ষণ পর্যন্ত না আপনাকে নির্দিষ্ট বা প্রচলিত অভ্যস্ত কর্মপদ্ধতি অনুসরণ করতে হচ্ছে, ততক্ষণ পর্যন্ত নিজের মতো করে কাজ করে যান।

উপরের কোনো পদ্ধতিই যদি কাজে না আসে, তাহলে নিজেকে বারে বারে বলতে থাকুন, সাপ্তাহিক ছুটি আসতে আর মাত্র ৫ দিন বাকি!

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close