Featuredরাধুনী

ডিমের খাবার

সেদ্ধ বা ভাজা ছাড়াও ডিম দিয়ে তৈরি করা যায় মজার মজার খাবার। সেই রকমই কয়েকটি মজার রান্নার পদ্ধতি বাতলেছেন গৃহিণী সেলিনা খাতুন।

ডিম-বেগুন ভর্তা

উপকরণ : ২টি বেগুন। ২টি পেঁয়াজবাটা। ২ কোঁয়া রসুনবাটা। হলুদগুড়া আধা চা-চামচ। ২টি তেজপাতা। মরিচগুঁড়া আধা চা-চামচ। ২টি ডিম। আদাবাটা প্রয়োজনমতো। লবণ আন্দাজমতো। ২টি টমেটোকুচি। ২টি কাঁচামরিচ। তেল পরিমাণমতো।

পদ্ধতি : বেগুন পুড়িয়ে নিন। ঠাণ্ডা হলে পোড়া চামড়াগুলো পরিষ্কার করে ফেলুন। বেগুনপোড়া মেখে নিন। কড়াইতে তেল গরম করুন। তেজপাতা দিন। পেঁয়াজ, আদা, রসুনবাটা, হলুদ মরিচগুঁড়া দিয়ে ভালো করে কষান। লবণ দিন, মসলা ভাজা ভাজা হলে বেগুনমাখা, কাঁচামরিচ ও টমেটো দিন। ২টি ডিম ফেটিয়ে দিন। ভালো করে নাড়তে থাকুন। ভাজা ভাজা হলে নামিয়ে পরিবেশন করুন।

ডিমের দোঁপেয়াজা

উপকরণ : ডিম ৮টি। পেঁয়াজ টুকরা আধা কাপ। হলুদবাটা ১ চা-চামচ। আদাবাটা সিকি চামচ। গোলমরিচ-বাটা সিকি চামচ। কাঁচামরিচ ৬টি। ধনে বা পুদিনাপাতা ১ চা-চামচ। লবণ ১ চা-চামচ। তেল আধা কাপ।

পদ্ধতি : ডুবানো পানিতে ডিম ১০ মিনিট সেদ্ধ করুন। ঠাণ্ডা পানিতে দিয়ে খোসা ছাড়িয়ে ডিমের উপর ছুড়ি হালকাভাবে ৩-৪টি টান দিন। পেঁয়াজ মিহি কুচি করে কেটে বাটা মসলা ও লবণ মেশান। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ছেড়ে নাড়তে থাকুন, নরম হলে সিকি কাপ পানি দিয়ে ভাজুন। কাঁচামরিচ, ধনেপাতা ও ডিম দিয়ে আস্তে আস্তে নাড়ুন, যেন ডিমে মসলা লাগে। চুলায় ২ মিনিট রেখে নামিয়ে নিন।

ডিম-টমেটো পাকোড়াডিম-টমেটো পাকোড়া

ডিম-টমেটো পাকোড়া

 

উপকরণ : বড় টমেটো ২টি। চালের গুঁড়া ১ কাপ। কাঁচামরিচ ৩টি। ডিম ২টি। পেঁয়াজ বড় ১টি। ধনেপাত-কুচি আধা আটি। অল্প হলুদ। বেকিং পাউডার আধা চা-চামচ। তেল ও লবণ পরিমাণমতো।

পদ্ধতি : টমেটো ও পেঁয়াজ কুচি করে এতে ২টি ডিম ফেটিয়ে মেশান। চালের গুঁড়া ও ধনেপাতাও এই মিশ্রণে মেশান। হলুদ, লবণ ও বেকিং পাউডার দিন। কড়াইতে তেল গরম করে হাতায় করে গোলা তুলে লাল করে ভেজে নিন।

সসের সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

স্টাফড এগ

উপকরণ : ২টি ডিম। ১০০ গ্রাম মটরশুঁটি সেদ্ধ। বড় ক্যাপসিকাম ২টি। ধনেপাতা-কুচি ১ আঁটি। বড় টমেটো ২টি। মরিচগুঁড়া সামান্য। তেল ও লবণ পরিমাণমতো।

পদ্ধতি : ডিম বেশ শক্ত করে সেদ্ধ করে নিন। খোলা ছাড়িয়ে ২ ভাগ করে কেটে ভেতর থেকে কুসুম বের করে আনুন। এই কুসুম ভালো করে ভর্তা করে এতে মটরশুঁটি সেদ্ধ, লবণ, মরিচ, ধনেপাতা-কুচি মেশান। সামান্য তেল মিশিয়ে মিশ্রণটি নরম করে নিতে হবে। এবার মিশ্রণটি ডিমের খোলের মধ্যে পুরে দিন। পুরটি ভরে চামচ দিয়ে চেপে চেপে ডিমের মধ্যে ভরে দিতে হবে।

পরিবেশনের জন্য টমেটো ও ক্যাপসিকাম লম্বা ফালি করে কেটে প্রত্যেকটি ডিমের উপর পছন্দমতো সাজিয়ে দিতে পারেন।

টমেটো অমলেটটমেটো অমলেট

টমেটো অমলেট

 

উপকরণ : ১টি ডিম। ১ টেবিল-চামচ পানি। ১ টেবিল-চামচ তেল। টমেটো-কুচি ২ টেবিল-চামচ। ১টি পেঁয়াজ-কুচি। ১টি কাঁচামরিচ-কুচি। ২ চা-চামচ ধনেপাতা-কুচি। লবণ সিকি চা-চামচ।

পদ্ধতি : পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা ও লবণ একসঙ্গে মেশান। ডিম কাঁটা-চামচ দিয়ে ফেটিয়ে পানি দিয়ে আবার ফেটান। পেঁয়াজ ও মরিচ মিশিয়ে ফ্রাইপ্যানে তেল গরম করুন।

গরম তেলে ডিম ছেড়ে, প্যান ঘুরিয়ে ঘুরিয়ে ছড়িয়ে দিন। চুলার আঁচ কমিয়ে ডিমের উপর টমেটো ছড়িয়ে দিন। ডিমের নিচের অংশ হালকা বাদামি রং ধরলে ২ ভাজ করে প্লেটে রাখুন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close