প্রযুক্তি আকাশ

আসছে ল্যাম্বরগিনির নতুন সংস্করণ হারিকেন

প্রযুক্তি আকাশ: হারিকেন নামে নতুন একটি সুপার কার বাজারে আনছে ইতালির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ল্যাম্বরগিনি।  হারিকেন এলপি৬১০-৪ মডেলের এ গাড়িটি হবে ল্যাম্বরগিনির গ্যালার্দো গাড়ির পরবর্তী সংস্করণ।

২০১৪ সালের মার্চ মাসে জেনেভা মোটর শোতে ‘হারিকেন’ গাড়িটি প্রদর্শন করবে বিশ্বের বিলাসবহুল ও দ্রুতগতির গাড়ি নির্মাতা ল্যাম্বরগিনি। টেলিগ্রাফ অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
ল্যাম্বরগিনি দাবি করেছে, ৬১০ ব্রেক হর্স পাওয়ারের ভি১০ ইঞ্জিন চালিত হারিকেন গাড়িটির সর্বোচ্চ গতি দাঁড়াবে ঘণ্টায় ২০২ মাইল। এক হাজার ৪২২ কেজি ওজনের গাড়িটি প্রতি গ্যালন জ্বালানিতে সাড়ে ১৮ মাইল পর্যন্ত যেতে পারে।

প্রযুক্তিবিশ্লেষকেদের মতে, ল্যাম্বরগিনির হারিকেন গাড়িটির অসাধারণ নকশা এবং কাঠামো গাড়িটিকে পুরোনো মডেলের ‘রিভেনশন’ গাড়িটির সঙ্গে তুলনা করা যায়। গাড়িটির হাইব্রিড চেসিস তৈরিতে ব্যবহূত হয়েছে অ্যালুমিনিয়াম ও কার্বন ফাইবার। ৫.২ লিটারের ডিরেক্ট-ইনজেকটেড টেন সিলিন্ডারের শক্তি নিয়ে এই গাড়িটি সুপারকার হিসেবে গ্রাহকদের আকৃষ্ট করতে পারে।

হারিকেন নামটি স্পেনের বুল ফাইটিংয়ের বিখ্যাত ষাঁড়ের নাম থেকে নিয়েছে ল্যাম্বরগিনি। আগামী বছরে এই গাড়িটি বাজারে ছাড়ার আগে বিশ্বের বিভিন্ন দেশের ৬০ টি শহরে ১৩০ টি প্রতিযোগিতায় অংশ নেবে হারিকেন। যদিও হারিকেন গাড়িটির দাম এখনও নির্ধারণ করেনি ল্যাম্বরগিনি। তবে ধারণা করা হচ্ছে, এ গাড়িটির দাম গ্যালার্দো মডেলের কাছাকাছি হতে পারে। হারিকেনের আগের মডেল হিসেবে ল্যাম্বরগিনির গ্যালার্দো গাড়িটির এখন পর্যন্ত ১৪ হাজার ২২টি ইউনিট তৈরি করেছে ল্যাম্বরগিনি। গ্যালার্দো গাড়িটির দাম এক লাখ ৩৫ হাজার ৬০০ ব্রিটিশ পাউন্ড।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close