এশিয়া জুড়ে

পাক পরমাণু প্রকল্পে ৬৫০ কোটি ডলারের সহায়তা দিচ্ছে চীন

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: পাকিস্তানের প্রধান পরমাণু বিদ্যুৎ প্রকল্পে সাড়ে ৬শ’ কোটি মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে চীন। কৌশলগত অংশীদার দেশের এই অর্থায়নে বন্দর নগরী করাচিতে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে এই পরমাণু বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে পাকিস্তান। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ গত মাসে ৯শ’ ৫৯ কোটি মার্কিন ডলার ব্যয়ের এই প্রকল্পের অনুমোদন দেন।

চীনের জাতীয় পরমাণু সহযোগিতা সংস্থার (সিএনএনসি) কাগজপত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, চীন অন্তত সাড়ে ৬শ’ কোটি মার্কিন ডলার ঋণ সহযোগিতা দেবে এই প্রকল্প বাস্তবায়নে। প্রস্তাবিত পরমাণু কেন্দ্রটিতে দু’টি চুল্লি থাকবে। প্রত্যেকটি চুল্লিই ১১শ’ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন করবে। দুই দেশের শক্তি কমিশনের দুই শীর্ষস্থানীয় কর্মকর্তা এবং তিনটি নির্ভরযোগ্য সূত্রের উদ্ধৃতি দিয়ে এ খবর নিশ্চিত করেছে রয়টার্স।

পাকিস্তানের আণবিক শক্তি কমিশনের (পিএইসি) চেয়ারম্যান আনসার পারভেজ বলেন, একটি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কাজ শুরু করতে পাকিস্তানের সক্ষমতা যাচাই শেষ করেছে চীন। তবে সহায়তা তহবিলের ব্যাপারে কিছু জানাতে অপারগতা প্রকাশ করেন তিনি।

আনসার পারভেজ জানান, ২০১৯ সালের মধ্যেই দু’টি চুল্লি সংযুক্ত পরমাণু বিদ্যুৎ কেন্দ্রটির কাজ শেষ হবে। এছাড়া, দু’টি চুল্লিই বর্তমানে পাকিস্তানে পরিচালিত সবগুলো চুল্লি থেকে অনেক বেশি ক্ষমতা সম্পন্ন ও বড়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close