প্রযুক্তি আকাশ

তথ্য চুরি করে তা বিক্রি করছে ফেসবুক

প্রযুক্তি আকাশ ডেস্ক: বিজ্ঞাপন প্রতিষ্ঠানগুলোর কাছে ব্যববহারকারীর তথ্য বিক্রি করছে ফেসবুক! এ অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে একটি মামলা হয়েছে। মামলাটি করেছেন যুক্তরাষ্ট্রের আরকানাসের ম্যাথিউ ক্যাম্পবেল ও ওরেগনের মাইকেল হার্লি।

অভিযোগপত্রে বলা হয়েছে, ব্যবহারীদের মধ্যে আদান-প্রদান করা ওয়েবসাইট লিঙ্ক বা বার্তা পর্যবেক্ষণ করে সেগুলো প্রয়োজন অনুযায়ী বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থা বা বহুজাতিক প্রতিষ্ঠানগুলোর কাছে বিক্রি করছে। তারা দাবি করেছেন, ফেসবুক ইলেক্ট্রনিক কমিউনিকেশন অ্যাক্ট ও ক্যালিফোর্নিয়‍া গোপনীয়তা ও অন্যায় প্রতিযোগিতা আইনের লঙ্ঘন করেছে। নিয়ম লঙ্ঘন করায় ক্ষতিপূরণ হিসেবে তারা যতদিন ফেসবুক ব্যবহার করেছেন প্রত্যেক দিনের জন্য তারা ১০০ মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়েছেন। এ শর্তের বিকল্প হিসেবে তারা বলেছেন, যুক্তরাষ্ট্রের যাদের তথ্য চুরি করা হয়েছে তাদের প্রত্যেকে ১০ হাজার মার্কিন ডলার দিতে হবে।

যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের ক্ষেত্রে এমন ঘটনা ঘটলে তারা সারা বিশ্বের ফেসবুক ব্যবহারকারীদের ক্ষেত্রে ঘটছে বলে ধারণা করা হচ্ছে। তবে অভিযোগ অস্বীকার করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফেসবুকের এক মুখপাত্র বলেছেন, অভিযোগগুলো ভিত্তিহীন। আমরা শক্তভাবে আমাদের অবস্থান পরিষ্কার করব।

এর আগে ২০১১ সালে সম্মতি না নিয়ে ব্যবহারকারীর তথ্য ব্যবহার করায় ফেসবুককে ক্ষতিপূরণ দিতে হয়েছিল। অভিযোগকারী ব্যবহারীদের প্রত্যেকে ২০ মার্কিন ডলার করে পেয়েছিলেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close