Featuredযুক্তরাজ্য জুড়ে

স্বাস্থ্য সেবায় অভিবাসীদের উপর ফী আরোপের প্রস্তাব ব্রিটেনে

সুমন আহমেদ: ইংল্যান্ডে কিছু জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস) পেতে অভিবাসী ও বিদেশী দর্শনার্থীদের নতুন চার্জ বা ফী প্রদান করতে হবে। এগুলোর মধ্যে রয়েছে প্রেসক্রিপশন ফী কিছু জরুরী চিকিৎসা সেবার জন্য সংযোজিত চার্জ এবং চক্ষু ও দন্ত চিকিৎসার জন্য উচ্চ হারের ফী। তবে জেনারেল প্র্যাকটিশনার ও নার্স পরামর্শ ফ্রি থাকবে এবং জরুরী ক্ষেত্রে কাউকে ফিরিয়ে দেয়া হবে না। ব্রিটিশ মন্ত্রীদের আরোপিত এই প্রস্তাবে কার্যকর ভুমিকা নিতে যাচ্ছে সরকার।

ব্রিটিশ মন্ত্রীরা বলেন, যে কোন ধরনের অসৎ ব্যবহারের ব্যাপারে সর্তকতা অবলম্বনে তারা এই পদ্ধতির প্রস্তাব তুলে ধরেছেন। তবে চিকিৎসক নেতারা এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন। সরকার জিপি পরামর্শের জন্য ফী আরোপের বিষয়টি বিবেচনা করেছেন।

কিন্তু এই মর্মে সিদ্ধান্ত হয়েছে যে, এইচআইভি, টিবি ও যৌনবাহিত সংক্রমণের মতো গণস্বাস্থ্য ঝুঁকি প্রতিরোধে সহজ ব্যবস্থা থাকা গুরুত্বপূর্ণ। অন্যান্য যে ধরনের প্রাথমিক স্বাস্থ্যসেবা ক্ষেত্র চার্জ বা ফী চালুর বিষয় বিবেচনা করা হচ্ছে সেগুলোর মধ্যে রয়েছে ছোট খাটো শল্য চিকিৎসা যা একজন জেনারেল প্র্যাকটিশনার করতে পারেন এবং ফিজিওথেরাপি, যা একজন জেনারেল প্র্যাকটিশনারের মাধ্যমে প্রেরিত হয়। এছাড়া সেই সব রোগীদের শনাক্তকরণ ও লিপিবদ্ধ করণের একটি নতুন পদ্ধতি চারুর পরিকল্পনা রয়েছে যাদের উপর এনএইচএস সেবার চার্জ আরোপ করা উচিত। এসব পরিকল্পনা কিভাবে বাস্তবায়িত হবে এ ব্যাপারে আগামী বছরের মার্চে এর বিস্তারিত প্রকাশিত হবে।

ব্রিটিশ সরকার বলেছে, এই নতুন পরিবর্তন সমূহ জাতীয় স্বাস্থ্যসেবা (এনএইচএস)-কে অর্থ আদায়ের অনুমতি দেবে এবং যাদের জরুরী চিকিৎসার প্রয়োজন রয়েছে শুধু সেই সব ব্যক্তিকে তা পেতে উৎসাহিত করবে। স্বাস্থ্য মন্ত্রী লর্ড হাউয়ি বলেন, বাস্তব ক্ষেত্রে সার্বজনীন বিনামূল্যে চিকিৎসা সেবা আমাদেরকে বিশ্বে ঈর্ষার পাত্রে পরিণত করেছে। কিন্তু আমাদেরকে এটা নিশ্চিত করতে হবে যে, এই সিস্টেমটি কঠোর পরিশ্রমী ব্রিটিশ ট্যাক্স দাতাদের জন্য ন্যায্য ও শোভন।

তিনি বলেন, ভ্রমণকারী ও অভিবাসীদের ভালোভাবে শনাক্তকরণ ও তাদের উপর ফী আরোপের জন্য আমাদের জাতীয় স্বাস্থ্য সেবায় পরিবর্তন সাধন আবশ্যক। আর তা অর্জনে প্রাথমিক স্বাস্থ্য সেবায় ফী আরোপ প্রথম পদক্ষেপ। আমরা ইতোমধ্যে পদক্ষেপ গ্রহণের দিকে দৃষ্টি দিয়েছি এবং আগামী বছর জাতীয় স্বাস্থ্যসেবার অপব্যবহার নিরোধে বিস্তারিত পরিকল্পনা উপস্থাপন করা হবে।

লেবার পার্টির ছায়া স্বাস্থ্য মন্ত্রী লর্ড হান্ট বলেন, জাতীয় স্বাস্থ্য সেবায় হস্তক্ষেপ ছাড়াই লোকজনের নিকট থেকে খরচ আদায় পদ্ধতির উন্নয়নের পক্ষে লেবার পার্টির অবস্থান।

কিংস ফান্ড-এর এক প্রতিবেদনে প্রকাশ, এনএইচএস-এর প্রতিটি এ এন্ডই বাবদ গড় খরচ প্রায় ১১১  পাউন্ড। বিএমএ কাউন্সিল-এর চেয়ারম্যান ডা: মার্ক পোর্টার সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেছেন, সরকারের বর্তমান প্রস্তাবসমূহ জাতীয় স্বাস্থ্য সেবা ও রোগীদের ক্ষেত্রে অনভিপ্রেত সমস্যার সৃষ্টি করবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close