ইউরোপ জুড়ে

দুর্নীতির অভিযোগে স্পেনের রাজকুমারীকে আদালতে তলব

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: দুর্নীতির অভিযোগে স্পেনের রাজকুমারীকে তলব করেছে দেশটির আদালত। অর্থ-পাচার ও জালিয়াতির অভিযোগে স্পেনের রাজা হুয়ান কার্লোসের কনিষ্ঠ কন্যা ইনফান্তা ক্রিস্তিনাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার সরকারপক্ষের আইনজীবীদের উদ্ধৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো এ খবর জানিয়েছে।

আইনজীবীরা জানান, স্বায়ত্তশাসিত ব্যালেরিক দ্বীপপুঞ্জের রাজধানী পামা দ্য মালারোঁসা’র আদালতের বিচারপতি হোসে কাস্ত্রো রাজকুমারীকে আদালতে তলব করেছেন। ব্যবসা প্রতিষ্ঠান আইজুন পরিচালনায় স্বামী ইনাকী আরদাঙ্গারিনের সঙ্গে তার কী ধরনের সম্পর্ক রয়েছে এ ব্যাপারে জিজ্ঞাসাবাদ করা হবে রাজকুমারীকে।

সংবাদ মাধ্যমগুলো জানায়, ৪৮ বছর বয়সী রাজকুমারী তার স্বামী ইনাকী আরদাঙ্গারিনের সঙ্গে ব্যবসায়িক লেনদেনে জড়িত। আরদাঙ্গারিনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের অভিযোগের তদন্ত চলছে। এতোদিন ধরে গুঞ্জন থাকলেও এখন আনুষ্ঠানিকভাবেই প্রায় সমান অভিযোগ উঠলো রাজকুমারীর বিরুদ্ধে। তাকে আগামী ৮ মার্চে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন সংশ্লিষ্ট বিচারপতি।

প্রসঙ্গত: রাজা কার্লোস সার্বভৌম স্পেনের সর্বোচ্চ ‍অধিপতি। দুর্নীতির অভিযোগ ওঠায় তার কন্যা কিংবা কন্যার স্বামীর বিরুদ্ধে তদন্ত করতে পিছু হটেনি দেশটির আইন প্রয়োগকারী সংস্থাগুলো। বলা হচ্ছে, দুর্নীতির অভিযোগ ওঠায় রাজার সবচেয়ে ঘনিষ্ট কোনো স্বজনকে এই প্রথম এভাবে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওযা হয়েছে।

গত বছর দুর্নীতির অভিযোগ ওঠায় ‍রাজকুমারীর স্বামী আরদাঙ্গারিনের সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়। আরদাঙ্গারিনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, দাতব্য সংস্থা পরিচালনার নামে সরকারের পক্ষ থেকে পাওয়া কয়েক মিলিয়ন ইউরোর অপব্যবহার করেছেন তিনি। তবে নিজের বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করেছেন রাজকুমারীর স্বামী আরদাঙ্গারিন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close