আফ্রিকা জুড়ে

তুরস্কে ৩৫০ পুলিশ কর্মকর্তা বরখাস্ত

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সরকাবিরোধী ষড়যন্ত্রে’ জড়িত থাকার অভিযোগে তুরস্কের রাজধানী আঙ্কারার ৩৫০ পুলিশ কর্মকর্তাকে বরখাস্ত করেছে দেশটির সরকার। সরকারের সঙ্গে ঘনিষ্ঠ লোকজনের বিরুদ্ধে দুর্নীতির অনুসন্ধান চালানোয় এই কর্মকর্তাদের বরখাস্ত করা হলো। বরখাস্তকৃত কর্মকর্তাদের স্থলাভিষিক্ত করতে রাজধানীর বাইরে থেকে নতুন কর্মকর্তাদের পদায়ন করা হবে বলে জানা গেছে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, তুরস্ক পুলিশের ইতিহাসে এতো বিপুলসংখ্যক কর্মকর্তার একসঙ্গে বরখাস্ত হওয়ার ঘটনা এই প্রথম ঘটলো। সংবাদ মাধ্যমগুলো আরো জানিয়েছে, গত মাসে দুর্নীতিবিরোধী অভিযান চালানোর পর কয়েকশ’ পুলিশ কর্মকর্তা বা সদস্যকে বরখাস্ত করা হয়েছে এবং তাদের স্থলে অন্যদের পদায়ন করা হয়েছে।

গত ১৭ ডিসেম্বর ইস্তাম্বুলের একটি সরকারি প্রকল্পে ঘুষের লেনদেনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে এ কে পার্টির মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যের কয়েকজন ছেলে ও আত্মীয়কে আটক করা হয়। এই অভিযানের পর স্বরাষ্ট্র, অর্থ ও পরিবেশসহ দেশটির বেশ কয়েকটি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রীরা পদত্যাগ করেন। তবে দুর্নীতিবিরোধী এই অভিযানকে সরকারকে বেকায়দায় ফেলার ষড়যন্ত্র দাবি করে প্রধানমন্ত্রী রিস্যেপ তায়্যিপ এরদোগান বলেন, পুলিশ ও বিচার বিভাগের মদতে এই ষড়যন্ত্র চলছে।

জানা যায়, দুর্নীতিবিরোধী অভিযানে আটক হওয়াদের মধ্যে অর্ধশতাধিক ব্যক্তিই হলেন সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী। আবার এদের বেশিরভাগই মন্ত্রিসভার সদস্যদের স্বজন।

এদিকে, দেশটির বেসরকারি সংবাদ সংস্থা দোগান নিউজ এজেন্সি জানিয়েছে, সোমবার বরখাস্তকৃত কর্মকর্তাদের মধ্যে ফিন্যান্সিয়াল ক্রাইমস, অ্যান্টি স্মাগলিং এবং অরগানাইজ ক্রাইমস ইউনিটের প্রধানও রয়েছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close