Featuredরাধুনী

গরম গরম সুপ

শীতকালীন সবজির সুপ

শী রাধুনী: শীতের সময় রকমারি সবজি দিয়ে সুপ তৈরি করা যায়। সেই সঙ্গে ঠাণ্ডা আবহাওয়ায় গরম গরম সুপ জমেও বেশ। ৪টি ভিন্ন স্বাদের সুপের রেসিপি দিয়েছেন গৃহিণী সেলিনা খাতুন।

শীতকালীন সবজির সুপ

উপকারণ : পালংশাক কুচি ১ কাপের ৩ ভাগের ১ ভাগ। টমেটো, মাঝারি ২টি। মাখন ৫ টেবিল-চামচ। গাজর, মাঝারি ২টি। পেঁয়াজ কুচি ১ কাপের ৪ ভাগের ১ ভাগ। আলু, মাঝারি ২টি। ময়দা ২ টেবিল-চামচ। চিনি আধা চা-চামচ। লবণ চা-চামচের সিকি খানেক। গোলমরিচ গুঁড়া চা-চামচের একচতুর্থাংশ। ধনেপাতা কুচি ২ টেবিল-চামচ।

পদ্ধতি : পালংশাক সিদ্ধ করে কুচি করুন। ফুটানো পানিতে টমেটো কয়েক মিনিট ফুটিয়ে খোসা ছাড়িয়ে টুকরা করুন। ৩ টেবিল-চামচ মাখনে গাজর ও পেঁয়াজ সামান্য ভেজে ৩ কাপ পানি ও আলু দিয়ে সেদ্ধ করুন। ২ টেবিল-চামচ মাখন গালিয়ে এর সঙ্গে ময়দা মেশান। পানিসহ সিদ্ধ সবজি দিয়ে নাড়ুন। ১৫ মিনিট জ্বাল দিন। গরম সুপে টমেটো ও পালংশাক দিন। কাঁটাচামচ দিয়ে সবজি ভেঙ্গে মেশান। মৃদৃজ্বালে ৫ মিনিট সিদ্ধ করুন। নামিয়ে চিনি, লবণ, গোলমরিচ ও ধনেপাতা দিয়ে পরিবেশন করুন।

 

এগ ড্রপ সুপএগ ড্রপ সুপ

এগ ড্রপ সুপ

উপকরণ : মুরগির স্টক ৬ কাপ। ডিম ২টি। লেটুসপাতা কুচি ২ টেবিল-চামচ। গোলমরিচ আধা চামচ। আজিনোমতো চা-চামচের একচতুর্থাংশ। সেদ্ধ মুরগি কুচনো আধ কাপ। পালংশাক কুচানো ২ টেবিল-চামচ। সয়াসস ১ টেবিল-চামচ। লবণ পরিমাণমতো। কর্নফ্লাওয়ার ১ টেবিল-চামচ।

পদ্ধতি : প্রথমে চিকেন স্টক তৈরি করতে হবে। এরজন্য মুরগির টুকরা ৭-৮ কাপ পানিতে ১০ মিনিট ফুটিয়ে নিন। পানি ছেঁকে নিন স্টক হিসেবে এবং হাড় থেকে মাংস ছাড়িয়ে কুচিয়ে রাখুন সুপের জন্য।

মরুগির স্টক আঁচে বসিয়ে ফুটান। ডিম ছাড়া সব উপকরণ দিয়ে আঁচ কমিয়ে ১০ মিনিট ঢেকে রাখুন। ডিম কাঁটাচামচ দিয়ে হালকা করে ফেটিয়ে খুব আস্তে আস্তে সুপে ঢালুন। ক্রমাগত নাড়তে থাকবেন।

কর্নফ্লাওয়ার সামান্য পানিতে গুলে সুপে দিয়ে দিন। ঘন হলে আঁচ থেকে নামান। গরম-গরম পরিবেশন করুন।

 

ফুলকপির সুপফুলকপির সুপ

ফুলকপির সুপ

উপকরণ : ফুলকপির ডাটা ২ কাপ। লবণ ২ চা-চামচ। টেস্টিংসল্ট চা-চামচের ৩ চতুর্থাংশ। এরারুট ১ টেবিল-চামচ। ডিম ১টি। গোলমরিচ সামান্য। সয়াসস ২ চা-চামচ। সিরকা ১ টেবিল-চামচ।

পদ্ধতি : প্রথমে কপি থেকে ফুল আলাদা করুন। ডাটাগুলো লম্বা করে কাটুন। কপির ফুল ছাড়া যে অংশগুলি থাকে তার সবই ধুয়ে কেটে নিন। কুটা অংশ যে পরিমাণ হবে তার ৫-৬ গুণ পানি দিয়ে ফুলগুলোসহ সেদ্ধ করুন। লবণ ও টেস্টিংসল্ট দিন। ফুলকপি সিদ্ধ হলে এরারুট গুলে দিন। ডিম, লবণ ও গোলমরিচ একসঙ্গে ফেটে সুপে আস্তে আস্তে দিয়ে নাড়তে থাকুন। ডিম দেয়া শেষ হলে সুপ নামিয়ে সয়াসস দিন। পিকেলসের ঝাল সিরকা বা সাদা সিরকা মেশান।

 

হট এন্ড সাওয়ার সুপ হট এন্ড সাওয়ার সুপ

হট এন্ড সাওয়ার সুপ

উপকরণ : মোরগের হাড় আধা কেজি। মোরগের মাংস আধা কাপ। চিংড়ি আধা কাপ। কর্নফ্লাওয়ার ৬ টেবিল-চামচ। ডিম ৬টি। কাঁচামরিচ ফালি করা ৪টি। চিনি ২ টেবিল-চামচ। লাল চিলিসস ৫ টেবিল-চামচ। লেমন গ্রাস ৮ টুকরা। লবণ স্বাদমতো। টেস্টিংসল্ট সামান্য। লেবুর রস ৪ টেবিল-চামচ।

পদ্ধতি : ২টি মোরগের হাড় সিদ্ধ করে ১২ কাপ স্টক ছেঁকে নিন। মোরগের মাংস ২ সে.মি. লম্বা ১ সে.মি. চওড়া টুকরা করুন। চিংড়ি ছোট ছোট টুকরা করুন। ডিম অল্প ফেটান। কর্নফ্লাওয়ার ১ কাপ পানিতে গুলে নিন। মোরগের স্টকে অর্ধেক গোলানো কর্নফ্লাওয়ার ও ডিম দিয়ে মিশান।

কাঁচামরিচ, মাংস, চিংড়ি, চিনি, চিলিসস, লেমন গ্রাস, লবণ ও টেস্টিংসল্ট দিয়ে নেড়েচেড়ে মিশান। চুলায় দিয়ে হালকাভাবে ঘন ঘন নাড়তে থাকুন। অনবরত না নাড়লে ফেটে যাবে। চুলায় আগুন মাঝারি আঁচে ১৫-১৭ মিনিট নেড়েচেড়ে ফুটান। আঁচ কমিয়ে দিন। ৩-৪ মিনিট পরে লেবুর রস ধীরে ধীরে দিয়ে হালকাভাবে নাড়ুন।

প্রয়োজন হলে আরও চিলিসস ও লবণ দিন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close