এশিয়া জুড়ে

ভারতে পৌছেছেন দেবযানী

শীর্ষবিন্দু নিউজ ডে: ভিসা জালিয়াতিতে অভিযুক্ত ভারতীয় কূটনীতিক দেবযানী খোবরাগাড়ে যুক্তরাষ্ট্র থেকে এখন নিজ দেশ ভারতে পৌছেছেন। দেবযানীকে কূটনীতিক রেহাই সুযোগ (ডিপ্লোম্যাটিক ইমমিউনিটি) দেওয়ার ব্যাপারে ভারত ও যুক্তরাষ্ট্রের সমঝোতার পরেই তিনি দিল্লি ফিরলেন। শুক্রবার রাতে দিল্লিতে পৌঁছেন দেবযানী।

এদিকে ভারত থেকে এক কূটনীতিককে সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। ভারতের কয়েকটি সংবাদ বলছে, পারস্পরিক সমঝোতার ভিত্তিতে দেবযানী ভারতে ফিরলেন এবং দেবযানীর সমপর্যায়ের এক কূটনীতিককে প্রত্যাহার করল যুক্তরাষ্ট্র। তবে মার্কিন ওই কূটনীতিককে ভারত বহিষ্কার করছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে। অনেকে বলছেন, এ ঘটনা দুই দেশের চলমান তিক্ত সম্পর্ককে আরও তিক্ত করবে।

তার পক্ষ হয়ে লড়ায় ভারতের সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞ দেবযানী। দিল্লিতে ফেরার পর ৩৯  বছর বয়সী এ কূটনীতিক বলেন, যে সমর্থন আমার দেশ আমাকে দিয়েছে তার জন্য ধন্যবাদ জানাতে চাই।
যুক্তরাষ্ট্র ত্যাগ করার শর্তে দেবযানীকে ভিসা জালিয়াতি মামলায় আপাতত অব্যাহতি দিয়েছে। কিন্তু তিনি যুক্তরাষ্ট্রে ফিরে গেলে এ মামলা আবার চালু করবে দেশটির সরকার।

ভারত থেকে যুক্তরাষ্ট্রে নেওয়ার সময় ভিসায় গৃহ পরিচারিকাকে প্রতিশ্রুত বেতনের অনেক কম দেওয়ার অভিযোগে নিউইয়র্কে দেবযানীর বিরুদ্ধে মামলা হয়।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close