অর্থনীতি

বিশ্বব্যাংকের মতে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জনে ব্যর্থ হবে বাংলাদেশ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: বাংলাদেশ তার কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন থেকে ছিটকে পড়তে পারে। আর এর জন্য অবশ্য ভবিষ্যতের অপেক্ষা করতে হবে না। চলতি ২০১৩-১৪ অর্থবছরে এ অবস্থার সৃষ্টি হতে পারে। এমন আশঙ্কার কথা জানিয়েছে বিশ্বব্যাংক।

বর্তমান অর্থবছরের বাজেটে সরকার ৭ দশমিক ২ শতাংশ জিডিপি অর্জনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করলেও সংস্থাটি এ সময়ে বাংলাদেশের প্রবৃদ্ধি ৫ দশমিক ৭ শতাংশের বেশি না হওয়ারই ইঙ্গিত দিয়েছে। চলমান রাজনৈতিক অচলাবস্থাকেই কারণ হিসেবে মনে করছে বিশ্বব্যাংক।

আজ বিশ্বব্যাংকের গ্লোবাল ইকোনমিক প্রোসপেক্টস- প্রথম প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, জাতীয় নির্বাচনকে ঘিরে বাংলাদেশে অস্থিতিশীলতা ও বিনিয়োগের প্রবৃদ্ধি কমেছে। রাজনৈতিক অস্থিতিশীলতা ঘনীভূত হওয়ায় ২০১৩ সালের শেষ দিকে এসে মূল্যস্ফীতিও কিছুটা বেড়েছে। বিরাজমান অস্থিরতায় জনশক্তি রফতানি কমেছে। গত অর্থবছরে বাংলাদেশের প্রবাসী আয় ১২ দশমিক ৬ শতাংশ বেড়েছিল। কিন্তু চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে তা কমে ৮ দশমিক ৪ শতাংশে দাড়িয়েছে।

প্রতিবেদনে পোশাক খাত সম্পর্কেও হতাশাজনক মন্তব্য করা হয়। বলা হয়, পোশাক খাতের বিরাজমান নিরাপত্তা সমস্যার সঙ্গে চলমান সামাজিক অস্থিরতা যোগ হয়ে বাংলাদেশের শিল্প ও রফতানি সক্ষমতায় নেতিবাচক প্রভাব পড়তে পারে। গত বছরের জুনে প্রকাশিত বিশ্বব্যাংকের আগের প্রতিবেদনে চলতি বছরের প্রবৃদ্ধির পূর্বাভাস ৬ দশমিক ১ শতাংশ ধরা হয়েছিল।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close