যুক্তরাজ্য জুড়ে

পৃথিবীর সবচেয়ে ছোট শাপলা ফুল চুরি হয়ে গেছে

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: পৃথিবীর সবচেয়ে ছোট এবং দুর্লভ প্রজাতির শাপলা ফুলটি চুরি হয়ে গেছে। গত বৃহস্পতিবার লন্ডনের কিউতে অবস্থিত রয়েল বোটানিক গার্ডেন থেকে শাপলা ফুলটি চুরি হয় বলে পুলিশের বিবৃতি দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছে।

সাদা ও হলুদ রঙের দুর্লভ প্রজাতির এ শাপলাটির ব্যাস মাত্র এক সেন্টিমিটার বা .৩৯ ইঞ্চি। পৃথিবীর সবচেয়ে বড় প্রজাতির শাপলার ব্যাস তিন মিটার বা ৯.৮ ফুট। ১৯৮৭ সালে দুর্লভ প্রজাতির এ শাপলা ফুলটি প্রথম আবিষ্কৃত হয়। ফুলটি শুধুমাত্র রুয়ান্ডার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মাসইয়জা এলাকায় পাওয়া যায়। কিন্তু রুয়ান্ডার তাপমাত্রা বৃদ্ধির কারণে দুই বছর আগে এ ফুলের প্রজাতি বিলুপ্ত হয়ে যায়। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইইউসিএন) জানায়, জার্মানির বন বোটানিক গার্ডেনে এই দুর্লভ প্রজাতির শাপলা ফুলের চাষ করা হয়।

স্কটল্যান্ড ইয়ার্ড জানায়, ক্ষুদ্রাকৃতির ‘নাম্ফিয়া থেরমারুম’ প্রজাতির শাপলাটি রাজধানী থেকে দক্ষিণ-পশ্চিমে অবস্থিত প্রিন্সেস অব ওয়েলসের কনজারভেটরির বিশালাকৃতির কাচের ঘর থেকে চুরি হয়ে যায়। বাগানটিতে এ ধরনের আরো প্রায় ৫০ ধরনের দুর্লভ প্রজাতির উদ্ভিদ রয়েছে। ফুলটিকে টেনে ছিঁড়ে নেওয়া হয়েছে বলে স্কটল্যান্ড ইয়ার্ড জানিয়েছে।

উদ্যান পরিচালক রিচার্ড বার্লি বলেন, ঘটনাটি আসলে নৈতিকতার অবক্ষয়ের শামিল। আমাদের কর্মীরা সব সময় এর রক্ষণাবেক্ষণের কাজ করে। তিনি জানান, চুরির ঘটনাটিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেওয়া হয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close