Featuredঅন্যকিছু

বস খারাপ তাই আচরণে অসুস্থ অফিস কর্মী

শীর্ষবিন্দু অনলাইন ডেস্ক:

বস অকারণে চিত্কার-চেঁচামেচি করলে তা কর্মীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।

বস অকারণে চিৎকার-চেঁচামেচি করলে তা কর্মীদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।কর্মীরা তাঁদের ভয়ংকর বসের কারণে কর্মক্ষেত্রে অখুশি থাকেন আর এর প্রভাব পড়ে তাঁদের স্বাস্থ্য ও কর্মস্পৃহায়। কর্মক্ষেত্রে অসন্তুষ্টির কারণে তাঁরা অসুস্থ হয়ে পড়েন। বেশির ভাগ কর্মীই তাঁদের কর্মস্পৃহাও হারিয়ে ফেলেন।

যুক্তরাষ্ট্রের ওহিও স্টেট বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম নিউজ২৪। এ গবেষণায় বলা হয়েছে, কর্মক্ষেত্রে চাপের কারণে হূদরোগ, মুটিয়ে যাওয়া ছাড়াও মানসিক অস্থিরতাজনিত নানা রোগ হতে পারে।

শিল্প ও করপোরেট প্রতিষ্ঠানের কর্মীদের নিয়ে কাজ করার দীর্ঘ অভিজ্ঞতার আলোকে শিল্প-মনোবিজ্ঞান পরামর্শক রালফ ইভান্স বলেন, যেসব বস অকারণে সব সময় চিৎকার-চেঁচামেচি করেন; তাঁদের সামনে তটস্থ থাকেন কর্মীরা। এ অবস্থাটি তাঁদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলে।

প্রসিডিংস অব ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে প্রকাশিত গবেষণাটিতে এই মনোবিজ্ঞানী জানিয়েছেন, অফিসে পা রাখা মাত্রই যদি বস বকাঝকা শুরু করেন, তাহলে কর্মীর মনোবল ভেঙে যায়। কর্মীর মনে একটি বিদ্রোহী ভাবের সৃষ্টি হয়। মনে মনে তিনি বসের চৌদ্দগুষ্টি উদ্ধার করে পাল্টা যুক্তি সাজাতে থাকেন। এর ফলে হাতে থাকা কাজটি নিয়ে তিনি অমনোযোগী হয়ে পড়েন। কর্মস্পৃহা কমে যাওয়ায় কাজটি করতে বেশি সময় লাগে। কর্মীর পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয় প্রতিষ্ঠানও।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close