আরববিশ্ব জুড়ে

সাময়িকভাবে ইরানের অর্থনৈতিক অবরোধ শিথিল করছে যুক্তরাষ্ট্র

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ইরানের ওপর আরোপিত কিছু অর্থনৈতিক অবরোধ সাময়িকভাবে শিথিল করতে শুরু করেছে যুক্তরাষ্ট্র। বিতর্কিত পরমাণু কর্মসূচি বন্ধে ইরানের গৃহীত সুনির্দিষ্ট পদক্ষেপের প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা শিথিলের এ সিদ্ধান্ত নিয়েছে। ইরানের অশোধিত জ্বালানি রপ্তানি হ্রাসে যুক্তরাষ্ট্রের চাপানো অবরোধসমূহ সাময়িকভাবে স্থগিত রাখতে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র।

এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে তা অনুমোদন ও কার্যকর করা হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি ইরানের জ্বালানি তেল রপ্তানি, আর্থিক লেনদেন ও অন্যান্য পণ্যের মধ্যে স্বর্ণ ও মূল্যবান ধাতব সামগ্রীর বাণিজ্যিক লেনদেনের ওপর থেকে সাময়িক অবরোধ প্রত্যাহারের অনুমোদনপত্রে চুক্তি স্বাক্ষর করেছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া।

এর আগে ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ প্রক্রিয়া হ্রাস করেছে। বিশ্বের ক্ষমতাধর ৬টি রাষ্ট্র- যুক্তরাষ্ট্র, বৃটেন, ফ্রান্স, রাশিয়া, জার্মানি ও চীনের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু চুক্তির অংশ হিসেবে ইরানের নেয়া এ পদক্ষেপকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ওই বিবৃতিতে আরও বলা হয়েছে, এ পদক্ষেপের ফলে ইরানের অশোধিত জ্বালানি ক্রয়কারী বর্তমান ৬টি প্রতিষ্ঠান বা রাষ্ট্র দেশটি থেকে অশোধিত জ্বালানি ক্রয় করতে পারবে। ইরানের পরমাণু কর্মসূচিতে অন্তর্বর্তী যে চুক্তি সম্পাদিত হয়েছে, তার শর্তানুযায়ী আগামী ৬ মাস পর্যন্ত যুক্তরাষ্ট্রের নির্ধারণ করে দেয়া

হ্রাসকৃত পরিমাণে ওই ৬টি প্রতিষ্ঠান ইরানের কাছ থেকে জ্বালানি ক্রয় করতে পারবে। পৃথক এক বিবৃতিতে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র জেন পিসাকি বলেছেন, পরমাণু কর্মসূচি বন্ধে ইরান সুনির্দিষ্ট ও সুস্পষ্ট পদক্ষেপ নিতে শুরু করেছে। হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের কর্মকাণ্ড প্রমাণ করে পরমাণু কর্মসূচি বন্ধে গুরুত্বপূর্ণ একটি ধাপ অগ্রসর হয়েছে দেশটি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close