Featuredআরববিশ্ব জুড়ে

জাতিসংঘের পরিসংখ্যান: ১০ হাজার শিশুর প্রাণহানি ঘটেছে সিরিয়ায়

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: সিরিয়ায় শিশুরা যে মানবেতর ও শোচনীয় পরিস্থিতির সম্মুখীন, জাতিসংঘের তদন্ত কর্মকর্তারা তার একটি পরিসংখ্যান প্রকাশের মধ্য দিয়ে সেখানকার ভয়াবহ চিত্র তুলে ধরেছেন। ওই পরিসংখ্যান অনুযায়ী, সিরিয়ায় গুরুতর আইন লঙ্ঘনের যে ঘটনাসমূহ ঘটেছে, তাতে কমপক্ষে ১০ হাজার শিশু প্রাণ হারিয়েছে। শিশুদের নির্বিচারে আটক এবং তারা যে অমানবিক আচরণের শিকার হচ্ছে, তাতে গভীর উৎকণ্ঠা প্রকাশ করেছে সংস্থাটি।

নিরাপত্তা হেফাজতে শিশুরা যৌন হয়রানির শিকার হচ্ছে, সরকারবিরোধী ও বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইয়ে ঠেলে দেয়া হচ্ছে শিশুদের এবং একই সঙ্গে মানবঢাল হিসেবে তাদের ব্যবহার করা হচ্ছে। জাতিসংঘের নতুন এ রিপোর্টে প্রথমবারের মতো প্রায় ৩ বছর ধরে চলা সহিংস গৃহযুদ্ধে শিশুদের ওপর পড়া ভয়াবহ প্রভাবের বিষয়টিতে গুরুত্ব সহকারে আলোকপাত করা হয়েছে। এখনও জনসমক্ষে প্রকাশ করা হয়নি প্রতিবেদনটি।

এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া। জাতিসংঘের ‘চিল্ড্রেন অ্যান্ড আর্মড কনফ্লিক্ট’ শাখার বিশেষ প্রতিনিধি লেইলা জেরোউগুই আগামী সপ্তাহে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ রিপোর্টের সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরবেন বলে জানা গেছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close