Featuredযুক্তরাষ্ট্র জুড়ে

ঈদের ছুটি ঘোষণা আসছে নিউইয়র্কের সকল পাবলিক স্কুলে

এনা, নিউইয়র্ক |

অবশেষে প্রত্যাশার প্রতিফলন ঘটতে যাচ্ছে বিশ্বের রাজধানী হিসেবে খ্যাত নিউইয়র্ক সিটিতে। পাবলিক স্কুলে দুই ঈদের দিন এবং চায়নিজ নববর্ষের দিন ছুটি ঘোষণার দাবি পূরণে যাবতীয় পদক্ষেপ নেবেন সিটি মেয়র বিল ডি ব্লাসিয়ো।

গত ৩রা ফেব্রুয়ারি সিটি মেয়র বলেছেন, মুসলিম সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব হচ্ছে ঈদুল ফিতর এবং ঈদুল আযহা। এছাড়া চায়নিজদের নববর্ষের দিনটিও ঘটা করে উদযাপিত হচ্ছে। এ ৩ দিনকে পাবলিক স্কুলে ছুটি ঘোষণা করতে নানা সমস্যা, বিশেষ করে বাজেট সম্পর্কিত সমস্যা রয়েছে। তবুও কম্যুনিটির বিরাট একটি জনগোষ্ঠির ধর্মীয় ও সাংস্কৃতিক আবেগের প্রতি শ্রদ্ধা জানাতে অনেক পুরনো এই দাবি পূরণে আমি বিশেষভাবে চিন্তাভাবনা করছি। তবে হিন্দু ধর্মাবলম্বীদের দিওয়ালি উৎসবের দিনকেও পাবলিক স্কুলে ছুটির ব্যাপারে এই মুহূর্তে কোন পরিকল্পনা নেই।

সিটি কাউন্সিলম্যান এবং পাবলিক এডভোকেট হিসেবে দায়িত্ব পালনের সময় কম্যুনিটির অনেক অনুষ্ঠানেই বিল ডি ব্লাসিয়োকে ঈদের দুদিন ছুটির দাবির মুখোমুখি হতে হয়। বছরখানেক আগে এ ব্যাপারে সিটি কাউন্সিলে একটি বিলও পাশ হয়েছিল। কিন্তু মেয়র ব্লুমবার্গের ভেটোর কারণে তা আইনে পরিণত হতে পারেনি। গত নভেম্বরের নির্বাচনের আগে প্রায় প্রতিটি প্রচার সমাবেশেই বিল ডি ব্লাসিয়ো অঙ্গিকার করেছেন যে, জয়ী হতে পারলে দুই ঈদের দিন পাবলিক স্কুলে ছুটি ঘোষণা করা হবে। সে অঙ্গিকারের বাস্তবায়ন ঘটাতেই মেয়র ব্লাসিয়ো পদক্ষেপ নিচ্ছেন।

এদিকে নিরাপত্তার অজুহাতে নিউইয়র্ক সিটির পুলিশ কর্তৃক যাকে খুশি তাকে থামিয়ে জিজ্ঞাসাবাদ, তল্লাসির মত বহুল সমালোচিত এবং অসাংবিধানিক পদক্ষেপ (স্পট এন্ড ফ্রিস্ক) বাতিলের কথাও ইতিমধ্যে মেয়র ব্লাসিয়ো ঘোষণা করেছেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close