ইউরোপ জুড়ে

ইতালির উপকূলে বিপুল সংখ্যাক শরণার্থী উদ্ধার

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: ইতালির উপকূলে এক দিনে বিভিন্ন সময়ে ১১শ’র বেশি অভিবাসীকে উদ্ধার করেছে দেশটির নৌবাহিনী। বৃহস্পতিবার দক্ষিণ-পূর্ব লাম্পেদুসা উপকূলের প্রায় ১২০ মাইল দূরে ৮টি নৌকা ও একটি ট্রলার থেকে তাদের উদ্ধার করা হয়। উত্তর আফ্রিকার এসব অভিবাসী অবৈধভাবে উপকূলীয় সীমান্ত দিয়ে ইউরোপের বিভিন্ন দেশে প্রবেশের চেষ্টা করছিলেন।

বুধবার নৌকায় ভাসন্ত অবস্থায় তাদের দেখতে পায় ইতালির নৌবাহিনী। তবে কিন্তু আবহাওয়া খারাপ থাকায় তাদের সেদিন উদ্ধার করা যায়নি। বৃহস্পতিবার জাহাজ ও হেলিকপ্টার ব্যবহার করে উদ্ধার অভিযান চালায় নৌবাহিনী। উদ্ধারের পর ‍তাদেরকে সানমারকোতে নিয়ে আসা হয়। শুক্রবার তারা সিসিলীয় দ্বীপ অগাস্টোয় পৌঁছবেন।

ইতালির নৌবাহিনী জানিয়েছে, অভিবাসীদের ৪৭ জন নারী রয়েছেন। তাদের মধ্যে ৪ জন গর্ভবতী। এছাড়া রয়েছে ৫০টি শিশু। তারা সবাই আফ্রিকার সাব সাহারা অঞ্চলের। ইতালিতে পৌঁছানোর পর তাদের প্রমাণ করতে হবে, দেশে ফিরে গেলে তাদের মৃত্যুদণ্ড হবে বা বড় ধরনের কোনো শাস্তি ভোগ করতে হবে। যারা যারা প্রমাণ করতে পারবেন তারা শরণার্থী হিসেবে আশ্রয় পেতে পারেন। এদিকে উত্তর আফ্রিকায় স্পেনের ছিটমহল সিউটায় অনুপ্রবেশের চেষ্টাকালে ৭ জনকে নৌকা থেকে পানিতে পড়ে গেছে।

স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, প্রতিবেশি রাষ্ট্র মরক্কোর একটি সমুদ্র সৈকতে ৬ পুরুষ ও এক নারীর মরদে ‍উদ্ধার করা হয়েছে। তারা ৪০০ জনের একটি দলের সঙ্গে বৃহস্পতিবার সিউটায় অনুপ্রবেশের চেষ্টা করছিল। আফ্রিকার গরিবি জীবন ছেড়ে নানা সুবিধা পেতে প্রতি বছর বহু অভিবাসী সাগরপথে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোয় অনুপ্রবেশের চেষ্টা চালান। গত জানুয়ারিতে ২ হাজার অভিবাসীকে ইটালীয় উপকূল থেকে উদ্ধার করা হয়। এ সংখ্যা ২০১৩ সালের জানুয়ারির চেয়ে ১০ গুণ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close