Featuredরাধুনী

ইতালীয় খাবার

বাসাতেই তৈরি করতে পারেন ইতালীয় খাবার। সহজ অথচ মজার ইতালীয় খাবারের রেসিপি দিয়েছেন ফৌজিয়া খান।

হোয়াইট সস পাস্তা
হোয়াইট সস পাস্তা

উপকরণ : পাস্তা ৩ কাপ। অলিভ অয়েল/ সয়াবিন তেল ৩ টেবিল-চামচ। আটা ২ টেবিল-চামচ। দুধ আধা কাপ। মোৎজারেলা চিজ আধা কাপ। গোলমরিচ গুঁড়া ৩ চা-চামচ। শুকনো মরিচ ঝুরি ২ চা-চামচ। ধনিয়া পাতা কুঁচি আধা কাপ। লবণ পরিমাণ মতো। চিনি ১ চা-চামচ।

পদ্ধতি : পাস্তা সিদ্ধ করতে দিন। চুলায় সিদ্ধ করতে দেওয়ার সঙ্গে সঙ্গে পরিমাণ মতো একটু লবণ দিয়ে দিবেন। সঙ্গে ১ চা-চামচ অলিভ অয়েল। যাতে পাস্তাগুলো ঝরঝরা হয় আর একটার সঙ্গে আরেকটা লেগে না যায়।

সসপ্যানে তেল গরম করুন। গরম হয়ে আসলেই আটা দিয়ে দিন। দেখবেন থকথকে হয়ে গেছে। এবার আস্তে আস্তে দুধ দিতে থাকুন আর নাড়তে থাকুন। দুধ দেওয়ার পর একটু ঘন হয়ে আসলে শুকনামরিচ, লবণ, চিনি আর গোলমরিচ-গুঁড়া দিন। এবার মোৎজারেলা চিজ দিন। চিজ গলে আসলে পাস্তা ঢালুন। ধীরে ধীরে ১-২ মিনিট নেড়ে উপরে ধনিয়া পাতা ছিটিয়ে দিয়ে নামিয়ে ফেলুন। হয়ে গেল চিজি হোয়াইট সস পাস্তা।

হোয়াইট সস বানানোর ক্ষেত্রে, সবসময় নাড়তে হবে। নইলে সস পাতিলের গায়ে লেগে লেগে যাবে। নাড়ার জন্য অবশ্যই কাঠের চামচ ব্যবহার করবেন।

তিরামিসু

তিরামিসু

উপকরণ : গোল কিংবা চারকোণা প্লেইন চকলেট কেক, কফি ও ক্রিমচিজ আধা কাপ। ক্রিম আধা কাপ। চিনি ৩ টেবিল-চামচ।

পদ্ধতি : সারভিং ডিশে কেকের স্লাইসগুলো সুন্দর করে বিছিয়ে দিন। এবার একটা ছোট বাটিতে ২ চা-চামচ কফি দিয়ে গুলে নিন। চামচ দিয়ে কেকের উপর কফি আস্তে আস্তে ঢেলে দিন। খেয়াল রাখবেন যেন সবটুকু কেক ভিজে যায়।

একটা বাটিতে প্রথমে ক্রিমচিজ নিয়ে চামচ দিয়ে একটু নাড়াচাড়া করুন। এবার ক্রিম আর চিনি দিয়ে  আবার নাড়তে থাকুন। নাড়তে নাড়তে বেশ পাতলা হয়ে যাবে। এবার ভেজা কেকের উপর সুন্দর করে ছড়িয়ে দিন (একদম কেকের ক্রিমের মতো ছড়িয়ে দিতে হবে।) এর উপর আরও একটা কেকের লেয়ার দিয়ে দিন। অর্থাৎ আগের মতোই স্লাইস কেক ছড়িয়ে দিয়ে এর উপর কফি দিন এবং আগের মতোই ক্রিম উপর দিয়ে ছড়িয়ে দিন।

কিছু গুঁড়া কফি নিয়ে ছাকনি দিয়ে হালকা হালকা করে ক্রিমের উপর ছড়িয়ে দিন। খুব হালকা ছড়াবেন, বেশি পড়ে গেলে খেতে তিতা লাগবে। এবার ফ্রিজে ঢুকিয়ে ঠাণ্ডা হতে দিন। পরিবেশন করার আগ পর্যন্ত অন্তত ২ ঘণ্টা ফ্রিজে রাখতে হবে।

রেড সস পাস্তা

রেড সস পাস্তা

উপকরণ : পাস্তা ৩ কাপ। টমেটো মাঝারি আকারের ৫টি। টমেটো সস ৪ টেবিল-চামচ। টমেটো পিউরি ৪ টেবিল-চামচ। ক্যপ্সিকাম ১টি। পেঁয়াজকুচি আধা কাপ। রসুনকুচি ২ টেবিল-চামচ। তেল ৩ টেবিল-চামচ। ক্রিম আধা কাপ। শুকনামরিচ-ঝুরি ২ চা-চামচ। গোলমরিচ ১ চা-চামচ। লবণ পরিমাণ মতো।

পদ্ধতি : হোয়াইট সস পাস্তা তৈরির মতো করে পাস্তা সেদ্ধ করুন।

এবার ভালো করে টমেটোগুলো সিদ্ধ করুন। নামিয়ে কুচিকুচি করে কেটে রাখুন। সসপ্যানে তেল দিন। পেঁয়াজকুচি আর রসুনকুচি দিয়ে নাড়ুন। ক্যাপ্সিকাম কুচিকুচি করে কেটে দিন। এবার সিদ্ধ টমেটোগুলো দিয়ে নাড়তে থাকুন। টমেটো যখন প্রায় গলে যাবে তখন টমেটো পিউরি আর সস দিয়ে পরিমাণ মতো লবণ দিয়ে নাড়তে থাকুন।

এবার পুদিনাপাতা আর ধনিয়াপাতা-কুচি দিন। ক্রিম দিয়ে আরও ২ মিনিট নেড়ে গোলমরিচগুঁড়া দিন। কয়েক মিনিট নেড়েচেড়ে নামিয়ে সিদ্ধ পাস্তা দিয়ে হালকা একটু নেড়েচেড়ে মাখিয়ে পরিবেশন করুন।

সমন্বয়ে : ইশরাত মৌরি

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close