বানিজ্য

গঠিত হলো ব্রাজিল-বাংলাদেশ বিজনেস ফোরাম

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: দক্ষিণ আমেরিকার প্রভাবশালী দেশ ব্রাজিলে বসবাসরত বাংলাদেশি প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের সমন্বয়ে গঠিত হয়েছে ব্রাজিল-বাংলাদেশ বিজনেস ফোরাম (বিবিবিএফ)। সম্প্রতি ব্রাজিলে ব্যবসায়ীদের সমন্বয়ে এ ফোরাম গঠিত হয়। এ ফোরাম বাংলাদেশ-ব্রাজিলের মধ্যে সুসম্পর্ক স্থাপনে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

২০১৬ তে ব্রাজিলে অনুষ্ঠিত হতে যাচ্ছে বহুল প্রতিক্ষীত বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতা। আর মাত্র দু’বছর পরই অলিম্পিকের জাঁকালো আসর বসবে ব্রাজিলে। প্রায় ৩ হাজার বাংলাদেশির বসবাস এখন ব্রাজিলে, যাদের বেশির ভাগই নিজেদেরকে সম্পৃক্ত রেখেছেন ছোট-বড় বিভিন্ন ব্যবসা-বাণিজ্যের সঙ্গে। প্রধান বাণিজ্যিক নগরী সাও পাউলো, রাজধানী ব্রাসিলিয়া, রিও দে জেনেইরো সহ পুরো ব্রাজিল জুড়ে এমনকি দেশটির অনেক প্রত্যন্ত এলাকাতেও আজ বাংলাদেশিদের বসবাস। আশপাশের বিভিন্ন দেশ হয়ে ভিন্নপথে হলেও ক্রমশ: বৃদ্ধি পাচ্ছে বাংলাদেশিদের আগমণ।

২০১২ সালে রাজধানী ব্রাসিলিয়াতে প্রতিষ্ঠিত হয় পূর্ণাঙ্গ বাংলাদেশ দূতাবাস। লাভজনক ব্যবসা-বাণিজ্য আর নিরাপদ বিনিয়োগের অপার সম্ভাবনাময় দেশ ব্রাজিল। বাংলাদেশের সঙ্গে ব্রাজিলের দ্বি-পাক্ষিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক জোরদারে সহায়ক শক্তি হিসেবে কাজ করতে গত বছরের শেষ দিকে বাণিজ্যিক নগরী সাও পাউলোতে বসবাসরত বাংলাদেশি প্রতিষ্ঠিত ব্যবসায়ীদের সমন্বয়ে গঠিত হয় ব্রাজিল-বাংলাদেশ বিজনেস ফোরাম (বিবিবিএফ)।

ফোরামের আনুষ্ঠানিক যাত্রা শুরুর স্বল্পতম সময়ের মধ্যেই ব্যাপক কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন ব্রাজিল-বাংলাদেশ বিজনেস ফোরাম (বিবিবিএফ) সভাপতি এস এম মুস্তাফিজুর রহমান আনিক।
সাও পাউলোর প্রতিশ্রুতিশীল এই তরুণ ব্যবসায়ী বলেন, বাংলাদেশ থেকে ব্রাজিলে দক্ষ-অদক্ষ জনশক্তি রফতানীর বিশাল সম্ভাবনা ছাড়াও বাংলাদেশি পণ্যের লাভজনক বিশেষ বাজার সৃষ্টির অফুরন্ত সুযোগ রয়েছে এখানে। তাছাড়া ব্রাজিল থেকেও অনেক পণ্যসামগ্রী বাংলাদেশে বাজারজাত করা যেতে পারে অনায়াসেই।

বিবিবিএফ সভাপতি আরো বলেন, দু’দেশের মধ্যকার আমদানি-রফতানি বাণিজ্যে নবদিগন্তের সূচনা করতে বাংলাদেশ দূতাবাসের সহায়ক শক্তি হিসেবে আমরা সবসময় বদ্ধপরিকর এবং সে লক্ষ্যে সাও পাউলোর পাশাপাশি ঢাকাতেও সহসাই বিবিবিএফ কান্ট্রি অফিসের কার্যক্রম শুরু হচ্ছে। স্বনামধন্য উদ্ভাবক, সফল গবেষক ও সাংবাদিক সালাহউদ্দিন আহমেদ বিবিবিএফ কান্ট্রি কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করছেন।
ব্যাপক কর্মসূচির সফল বাস্তবায়ন সুনিশ্চিত করতে ইতিমধ্যে ব্রাজিল-বাংলাদেশ বিজনেস ফোরাম (বিবিবিএফ)-এর পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি গঠন করা হয়েছে।

বিবিবিএফ পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি: উপদেষ্টা  ফজলুর রহমান, আন্তোনিও কার্লোস আলবের্তো বোসসোলো, সোলায়মান মিয়া, রেজওয়ানুল ইসলাম ও মঞ্জুরুল ইসলাম। সভাপতি এস এম মুস্তাফিজুর রহমান আনিক। সহ-সভাপতি কামাল হোসাইন খান, রিপন কুমার দাস, মিন্টু ধর ও সাইফুল্লাহ আল মামুন। সাধারণ সম্পাদক জেনারেল আপেল মাহমুদ। যুগ্ম সম্পাদক ফয়েজ আহমেদ লিটন, তাবরেজ আহসান, মিজানুর রহমান, শেখ জাফর সাদিক, দেলওয়ার হোসাইন হিরা ও এস এম মনিরুজ্জামান। অর্গানাইজিং সম্পাদক মেরাজ শেখ, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আহসান ইমাম প্রমুখ।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close