জাতীয়

বাংলাদেশ-ভারত নতুন নৌপথ

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: ভারত ও বাংলাদেশের মধ্যে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে ঢাকাকে নতুন নৌপথ তৈরির জন্য আহ্বান জানাবে নয়াদিল্লি। অনানুষ্ঠানিকভাবে বাংলাদেশের কাছে এ দাবি জানালেও খুব শিগগিরই আনুষ্ঠানিকভাবে এ নৌপথ তৈরির কথা বলবে ভারত। ভারতের একটি সংবাদ মাধ্যম দেশটির কেন্দ্রীয় সরকারের এক কর্মকর্তার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

ওই সংবাদমাধ্যমটি জানিয়েছে, নাম প্রকাশে অনিচ্ছুক কেন্দ্রীয় সরকারের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, ভারতের উত্তরপূর্বাঞ্চল ও বাংলাদেশের মধ্যকার প্রস্তাবিত নৌপথটি দু’দেশের বাণিজ্য ও অর্থনীতিকে মজবুত করবে। জাহাজের সাবলীল চলাচলের জন্য নৌপথটি গভীর নাব্যতাসম্পন্ন হবে। সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, ভারত-বাংলাদেশের মধ্যে ভূখণ্ডগত সীমানা ২ হাজার ৭৯৭ কিলোমিটার এবং নৌসীমান্ত এক হাজার ১১৬ কিলোমিটার।

ত্রিপুরার পরিবহন অধিদপ্তরের সচিব কিশোর আম্বুলি বলেছেন, এরইমধ্যে ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনোমিক্স সার্ভিসেস (আরআইটিইএস) ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে নতুন নৌপথের সম্ভাব্যতা যাচাইয়ে একটি জরিপ চালিয়েছে। তিনি জানান, ভারত খুব শিগগিরই নতুন নৌপথ তৈরির প্রস্তাব বাংলাদেশ সরকারকে কাছে পেশ করবে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close