Featuredবানিজ্য

জানুয়ারি থেকে বস্ত্রখাতের বিশেষ প্রণোদনা

শীর্ষবিন্দু নিউজ: বস্ত্রখাতের আপৎকালীন বিশেষ প্রণোদনা যখনই ঘোষণা করা হোক, চলতি বছরের ১ জানুয়ারি থেকে তা কার্যকর হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। বুধবার দুপুরে ১১তম ঢাকা আন্তর্জাতিক টেক্সটাইল ও গার্মেন্ট মেশিনারিজ প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চার দিনের এ প্রদর্শনীর আয়োজন করেছে বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশন (বিটিএমএ)।

প্রধান অতিথির বক্তব্যে আবুল মাল আবদুল মুহিত বলেন, রাজনৈতিক অস্থিরতার কারণে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের জন্য সরকারের পক্ষ থেকে বিশেষ প্রণোদনা ঘোষণা করতে একটু দেরি হচ্ছে। তবে তাতে হতাশ হওয়ার কিছু নেই। কারণ এই প্রণোদনা যখনই ঘোষণা করা হোক, তা পয়লা জানুয়ারি থেকে কার্যকর হবে। নির্বাচন ঘিরে গত কয়েক মাসে রাজনৈতিক অস্থিরতা ও টানা হরতাল-অবরোধে ক্ষতির বিষয়টি তুলে ধরে আপৎকালীন এই সহায়তার জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছেন ব্যবসায়ীরা। গত ৬ জানুয়ারি পোশাক খাতের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএর নেতাদের সঙ্গে এক বৈঠকে এক সপ্তাহের মধ্যে এই প্রণোদনা দেয়া হবে বলেও জানিয়েছিলেন মুহিত।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, যারা নৈরাজ্য সৃষ্টি করতে চেয়েছিল, জনগণের চাপে তারা সেই অবস্থান থেকে সরতে বাধ্য হয়েছে। বর্তমানে সবকিছু সরকারের নিয়ন্ত্রণে। ফলে আপনারা নির্বিঘ্নে কাজ করুন। বিটিএমএ সভাপতি জাহাঙ্গীর আলামীনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম। এছাড়া এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ অনুষ্ঠানে বক্তব্য দেন।

অনুষ্ঠানে কাজী আকরাম ও জাহাঙ্গীর আলামীন আপৎকালীন প্রনোদনা দ্রুত বাস্তবায়নের দাবি জানান। একইসঙ্গে গ্যাস, বিদ্যুৎ সংযোগ ও অবকাঠামো উন্নয়নের দাবি জানান তারা। ব্যবসায়ীদের দাবির মধ্যে রয়েছে রপ্তানি মূল্যের (এফওবি) ওপর ৩ শতাংশ হারে প্রণোদনা, কারখানা শ্রমিকদের চার মাসের বেতনের সম পরিমাণ অর্থ স্বল্প সুদে ঋণ, যা দুই বছরে পরিশোধযোগ্য, পোশাক খাতে উৎসে কর দশমিক ৮০ শতাংশ থেকে দশমিক ২৫ শতাংশে নামিয়ে আনা এবং টিটির মাধ্যমে রপ্তানিতে নগদ সহায়তা। এর মধ্যে শেষ দাবিটি সরকার ইতোমধ্যে বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close