এশিয়া জুড়ে

স্পেকট্রাম নীলাম করে ভারতের আয় ৬১ হাজার কোটি রুপি

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: স্পেকট্রাম বিক্রির কেলেঙ্কারি সামাল দিয়ে অবশেষে গত দশ দিনে টু জি স্পেকট্রাম নীলাম করে ভারত সরকার ঘরে তুলেছে ৬১ হাজার ১৬২ কোটি রুপি। সরকারের যা প্রত্যাশা ছিল তার তুলনায় অনেকটাই বেশি আয় করা সম্ভব হয়েছে।

স্পেকট্রামের চড়া দরে অবশ্য চিন্তায় রয়েছে ভোডাফোন, এয়ারটেলের মতো টেলি পরিসেবা সংস্থাগুলি। সুপ্রিম কোর্টের নির্দেশে ভারতে ১২২টি লাইসেন্স বাতিল হওয়ার পর তার মধ্যে বেশ কিছু ১৮০০ মেগাহার্জের স্পেকট্রাম এ বার নিলামে ওঠানো হয়েছিল। ছিল কিছু নতুন স্পেকট্রামও।

এ ছাড়া শীঘ্রই তিন মেট্রো শহরে লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার কথা থাকায় সেখানকার ৯০০ মেগাহার্জের স্পেকট্রামও নিলামে তুলেছিল সরকার। এই নীলামে যোগ দিয়েছিল মোট আট সংস্থা। আগের দু’বার নিলাম সফল না-হওয়ায় সেই ব্যর্থতার পুনরাবৃত্তির ভয় ছিল অনেকের। এমনকী ন্যূনতম দর কমিয়েও রেখেছিল সরকার।

কিন্তু নিলাম শেষে দেখা গেছে, মেট্রো শহরে টুজি স্পেকট্রামে নিজেদের আধিপত্য ধরে রেখেছে ভোডাফোন এবং এয়ারটেল। প্রায় ১৯ হাজার কোটি রুপির বিনিময়ে সব মিলিয়ে সব থেকে বেশি স্পেকট্রামও কিনেছে তারাই। কিছু স্পেকট্রাম দখলে নিয়েছে ইউনিনর, আইডিয়া, এয়ারসেল-ও। একেবারে শূন্য হাতে ফিরেছে টাটা কমিউনিকেশন্স। ভারত সরকারের যে ৬১হাজার কোটি ১৬২ কোটি রুপি আয় হবে তার ১৮,২৯৬ কোটি হাতে পাবে সরকার এই আর্থিক বছরেই। বাকীটা আগামী দশ বছরে কিস্তিতে দেবে টেলিকম সংস্থাগুলি।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close