আরববিশ্ব জুড়ে

বাংলাদেশীদের আকামা বদল শুরু

শীর্ষবিন্দু নিউজ: সৌদিআরবে আজ থেকে বাংলাদেশী শ্রমিকরা আকামা পরিবর্তনের সুযোগ পাবে। শ্রম মন্ত্রণালয় বাংলাদেশী শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়ায় সৌদি প্রবাসী বাংলাদেশী শ্রমিকরা চাকরি ও মালিক বা নিয়োগকারী প্রতিষ্ঠান পরিবর্তন করতে পারবে। আজ থেকে আকামা পরিবর্তনের সুযোগ কার্যকর হবে বলে মন্ত্রণালয় সূত্র থেকে জানানো হয়। এ খবর দিয়েছে আরব নিউজ।

সৌদি রাজ কার্যালয়ের আদেশে পররাষ্ট্র, স্বরাষ্ট্র, সংস্কৃতি, তথ্য ও শ্রম মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গের সমন্বয়ে গঠিত কমিটির সুপারিশ ও স্বীকৃতি অনুযায়ী সৌদি সরকার এ সিদ্ধান্ত নেয়। শ্রম মন্ত্রণালয়ের জনসেবা এবং কর্ম বিষয়ক প্রতিমন্ত্রী জিয়াদ আল-সায়িঘ জানিয়েছেন, মন্ত্রণালয়ের ইলেক্ট্রনিক পোর্টালে সেবাটি পাওয়া যাবে। সৌদি প্রেস এজেন্সি তাদের প্রতিবেদনে জানিয়েছে, যাদের অপরাধ কর্মের রেকর্ড আছে, যারা আইনি মামলা প্রক্রিয়ার মধ্যে আছে, পলাতক এবং সৌদিতে অবৈধভাবে প্রবেশকারীদের জন্য এ সুযোগ প্রযোজ্য হবে না।

বাংলাদেশের কনস্যুল জেনারেল মোহাম্মদ নাজমুল ইসলাম আরব নিউজকে বলেন, ৫ বছর আগে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের পদক্ষেপ বাংলাদেশী কর্মীদের মর্যাদা ফিরিয়ে দিয়েছে। এতে করে অনেক কর্মী দেশে ফিরে যাওয়ার সুযোগ পাবে। সরকারি এ সিদ্ধান্তের জন্য তিনি সৌদি সরকারকে ধন্যবাদ জানান। আজ থেকে নতুন ভিসা ইস্যু এবং স্পন্সরশিপ পরিবর্তনের আবেদন গ্রহণ করা হবে বলে সৌদি কর্তৃপক্ষ বাংলাদেশ দূতাবাসকে জানিয়েছে। এর আগে সৌদি সরকার অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ দেয়। ওই সময়সীমার মধ্যে প্রায় ৮ লাখ বাংলাদেশী কর্মী তাদের বৈধতা করে নিয়েছেন।

আর ১০০০-এর মতো বাংলাদেশী ফেরত এসেছেন। ২০১৩ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুলতান বিন মোহাম্মদ আল হাজার নেতৃত্বে ৮ সদস্যের একটি দল বাংলাদেশে শ্রমিক বাছাই, নিয়োগ এবং নিরাপত্তা প্রক্রিয়া পর্যালোচনা করতে বাংলাদেশ সফরে আসে। বাংলাদেশ এখন সৌদি আরবে চাকরি প্রত্যাশী কর্মীদের জন্য ব্যাপক প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা চালু করেছে। সেই সঙ্গে রয়েছে সৌদির স্থানীয় সংস্কৃতি এবং আরবি ভাষা শিক্ষা কার্যক্রম। আরব নিউজের প্রতিবেদনে আরও বলা হয়, শ্রমিক নিয়োগের ক্ষেত্রে মধ্যস্থতাকারী পরিহার করে উভয় সরকারের মধ্যে সরাসরি নিয়োগদান প্রক্রিয়া প্রচলন করার জন্য রিয়াদকে প্রস্তাব দিয়েছে ঢাকা।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close