আফ্রিকা জুড়ে

দ. আফ্রিকায় স্বর্ণ খনিতে আটকে পড়েছে দুই শতাধিক শ্রমিক

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের একটি পরিত্যক্ত স্বর্ণ খনিতে অন্তত ২৩০ শ্রমিক আটকে পড়ার আশঙ্কা করা হচ্ছে। দেশটির জরুরি সেবা বিভাগের পক্ষ থেকে একথা বলা হয়েছে। খনির উপরের অংশে আটকে পড়া ৩০ জনের অবস্থা কিছুটা ভাল হলেও নিচের অংশে আটকে পড়াদের অবস্থা এখনো জানা যায়নি।

দক্ষিণ আফ্রিকার জরুরি সেবা বিভাগ বার্তা সংস্থা রয়টার্সকে জানায়, তারা খনির উপর দিকে আটকে পড়া ৩০ জনের একটি খনি শ্রমিক দলের সঙ্গে যোগাযোগ করেছে। শ্রমিকরা জানিয়েছে, খনির নিচে আরও ২শ’ জন আটকা পড়েছে। দক্ষিণ আফ্রিকা বিশ্বের চতুর্থ বৃহত্তম স্বর্ণ রপ্তানিকারক দেশ। দেশটিতে প্রায়ই খনিতে শ্রমিক আটকা পড়ে নিহতের খবর আসে। এর আগে ২০০৯ সালে হারমনি স্বর্ণের খনিতে আগুন লেগে ৮২ জন মারা যায়।

কর্তৃপক্ষ সন্দেহ করছে, বেননি শহরের কাছে অবস্থিত ওই খনিটিতে অবৈধভাবে কাজ করছিল শ্রমিকরা। জরুরি সেবা বিভাগের এক কর্মী জানায়, খনিটি একটি খোলা মাঠের মাঝখানে অবস্থিত এবং সেখানে কোন সীমানা দেয়াল দেয়া হয়নি। সেখানে খনির নিচ থেকে সাহায্যের জন্য চিৎকারের শব্দ শুনতে পেয়ে পুলিশ এলাকাটি ঘিরে রাখে। সেই সঙ্গে ভারী যন্ত্রপাতি নিয়ে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close