বানিজ্য

সম্ভাবনার খাত প্লাস্টিক শিল্প: ২০০০ কোটি টাকা রাজস্ব আদায়

শীর্ষবিন্দু নিউজ: বাংলাদেশে প্লাস্টিক খাতের অগ্রযাত্রায় আন্তর্জাতিক প্লাস্টিক মেলার গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। দেশীয় চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি হচ্ছে প্লাস্টিক। অভ্যন্তরীণভাবে বর্তমানে প্রায় ১৮,০০০ কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হচ্ছে। বৃহস্পতিবার রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নবম আন্তর্জাতিক প্লাস্টিক, প্যাকেজিং ও প্রিন্টিং ইন্ডাস্ট্রিয়াল ফেয়ার-এর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ প্লাস্টিকদ্রব্য প্রস্তুত ও রফতানিকারক অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) সভাপতি মো. জসীমউদ্দিন এ তথ্য জানান।।

মেলায় অংশ নেওয়া চীন, ভারত, তাইওয়ান, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ইতালি ও যুক্তরাজ্যসহ ১৫টি দেশের তিন শতাধিক স্টল, বুথ ও প্যাভিলিয়ন রয়েছে। প্লাস্টিক হাউজ হোল্ড আইটেম, প্যাকেজিং ম্যাটেরিয়াল, খেলনা আইটেম, ফার্মাসিউটিক্যালস আইটেম, প্লাস্টিক ফার্নিচার, মেলামাইন আইটেম, গার্মেন্টস একসেসরিজ আইটেমসহ ১৫টি ক্যাটাগরির পণ্য-সামগ্রীর পাওয়া যাচ্ছে মেলায়।

অনুষ্ঠানের প্রধান অতিথি অর্থমন্ত্রী আবুল মাল ‍আবদুল মুহিত বলেন, প্লাস্টিক শিল্পের অগ্রগতি খুবই ঈর্ষণীয় এবং এর অগ্রগতি ভবিষ্যতেও অব্যাহত থাকবে। এই শিল্পের আরো প্রসারের জন্য সহায়তা করতে সরকার সব সময় প্রস্তুত বলে জানান তিনি।

বিপিজিএমইএ সভাপতি বলেন, প্লাস্টিক খাত থেকে সরকার প্রতিবছর আনুমানিক প্রায় ২০০০ কোটি টাকার রাজস্ব পায়। গত ২০১০- ২০১১ অর্থবছরে বিদেশে রফতানি হয়েছে ছয় কোটি ৮৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলারের প্লাস্টিক পণ্য। এর পরের অর্থবছরে রফতানির পরিমাণ ছিল আট কোটি ৮৬ লাখ ৯০ হাজার মার্কিন ডলার। ২০১২-১০১৩ অর্থবছরে রফতানি হয়েছে আট কোটি ৪৫ লাখ ১০ হাজার মার্কিন ডলারের প্লাস্টিক পণ্য। প্লাস্টিকজাত পণ্যসামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো প্রতিবছর প্রায় ৩৫০০ কোটি টাকা বৈদেশিক মুদ্রা আয় করে। তবে সরকারের সার্বিক পৃষ্ঠপোষকতা পেলে বিশ্ববাজারে প্লাস্টিক খাত আরো প্রসার ঘটতে পারে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে এফবিসিসিআইয়ের প্রেসিডেন্ট কাজী আকরাম উদ্দিন আহমেদ বলেন, কৃষিশিল্পে যেমন বিপ্লব হয়েছে; তেমনি এই শিল্পেও বৈপ্লবিক পরিবর্তন হবে। ইন্ডাস্ট্রিয়াল সেক্টরে প্লাস্টিক এখন রাইজিং টাইগার।
তিনি প্রশ্ন রেখে বলেন, কার দোষে জেনারেলাইজড সিস্টেম প্রিফারন্সেস (জিএসপি) বাতিল হলো আর এতে ক্ষতিগ্রস্ত হচ্ছে প্লাস্টিক শিল্প।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close