যুক্তরাষ্ট্র জুড়ে

মাদুরো আলোচনার আমন্ত্রণ জানালেন ওবামাকে

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: দু’দেশের মধ্যে মতপার্থক্য কমিয়ে আনতে আলোচনায় বসতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে আমন্ত্রণ জানিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি এ ‍আমন্ত্রণ জানান।

নিকোলাস মাদুরো বলেন, আমি ভেনিজুয়েলা এবং যুক্তরাষ্ট্রের সরকারের মধ্যে সংলাপের আহবান করছি। ওবামার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, চলুন আমরা শীর্ষ পর্যায়ের একটি বৈঠকের পদক্ষেপ নিই এবং আলোচনার মাধ্যমে সত্য উদঘাটন করি।

তবে একই সঙ্গে তার সরকারকে উৎখাত করতে মার্কিন রক্ষণশীল গণমাধ্যম ষড়যন্ত্র করছে বলেও অভিযোগ করেন তিনি। তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র যদি লাতিন আমেরিকার ‘স্বাধীনতা’কে স্বীকার না করে তাহলে আলোচনা কঠিন হয়ে উঠবে। ভেনিজুয়েলার চলমান সরকার বিরোধী বিক্ষোভ নিয়ে সংবাদ পরিবেশন করায় শুক্রবার ভেনিজুয়েলায় কর্মরত সিএনএন এর তিন সাংবাদিকের অ্যাক্রিডেটেশন কার্ড বাতিল করে দেশটির সরকার।

সাম্প্রতিক সরকার বিরোধী আন্দোলনে দেশটিতে এ পর্যন্ত ৮ জন নিহত হয়েছে। সরকারের দাবি বিরোধীরা সরকার উৎখাতের ষড়যন্ত্রের সঙ্গে জড়িত। এর আগে সরকারবিরোধী বিক্ষোভে মদদ দেয়ার অভিযোগে রোববার ৩ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করে ভেনিজুয়েলা সরকার।

এদিকে কূটনীতিক বহিষ্কারের পরপরই সিএনএন এর প্রতিবেদকদের অ্যাক্রিডেটেশন ‍কার্ড বাতিলের ঘটনায় মাদুরো সরকারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, এটা গণতান্ত্রিক আচরণ নয়।

গত এপ্রিলে প্রতিপক্ষ হেনরিক ক্যাপরিলোকে স্বল্প ব্যবধানে পরাজিত করে ভেনিজুয়েলার প্রেসিডেন্ট পদে জয়ী হন প্রয়াত প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের বিশ্বস্ত সহযোগী নিকোলাস মাদুরো। তবে ওই নির্বাচনের পর দেশে বিভাজন বাড়ে, পাশাপাশি ধস নামে দেশের অর্থনীতিতে।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

আরও দেখুন...

Close
ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close