বানিজ্য

৩০ মার্চের মধ্যে জিএসপির শর্ত পূরণ হবে

শীর্ষবিন্দু নিউজ: বাংলাদেশের পণ্যের অগ্রাধিকারমূলক বাজারসুবিধা (জিএসপি) পাওয়ার জন্য যুক্তরাষ্ট্র যে ১৬টি শর্ত দিয়েছে তা আগামী ৩০ মার্চের মধ্যে পূরণ করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। রোববার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৯ম আন্তর্জাতিক প্লাস্টিক ফেয়ার-২০১৪’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। বাংলাদেশ প্লাস্টিক দ্রব্য প্রস্তুতকারক ও রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের (বিপিজিএমইএ) উদ্যোগে চার দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়।

বিপিজিএমইএ সভাপতি ও মেলা স্ট্যান্ডিং কমিটি আইপিএফ-২০১৪ চেয়ারম্যান মোহাম্মদ জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে সংগঠনটির সাধারণ সম্পাদক কে এম ইকবাল হোসেন, সংগঠনের সাবেক চেয়ারম্যান এ এস এম কামালউদ্দিন, মেলার যৌথ আয়োজক প্রতিষ্ঠান চ্যান চো ইন্টারন্যাশনাল কোম্পানির টাইগার লিন এবং বেঙ্গল গ্রুপ ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম উপস্থিত ছিলেন।
এবারের মেলায় ১৬টি দেশ থেকে প্রায় ৩শ’র বেশি স্টল অংশ নেয়।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, জিএসপির আওতায় আমাদের রপ্তানির পরিমাণ মাত্র ৩০ মিলিয়ন ডলার। আর যুক্তরাষ্ট্রে আমাদের মোট রপ্তানির পরিমাণ ৫ দশমিক ৩ বিলিয়ন ডলার। এরপরও দেশটি জিএসপি সুবিধার জন্য আমাদের যে ১৬টি শর্ত দিয়েছে তা ৩০ মার্চের মধ্যে মোটামুটিভাবে পূরণ করা হবে। দেশ দ্রুত গতিতে এগিয়ে চলছে জানিয়ে তিনি বলেন, আশাকরি আগামী ২০১৩-১৪ অর্থবছরে আমরা যুক্তরাষ্ট্রে ৩০ দশমিক ৫ বিলিয়ন ডলার রপ্তানি করতে পারবো। যা ২০২১ সালে ৫০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে আশা করছি।

জিএসপি শর্তের প্রতিবেদন ১৫ এপ্রিলের মধ্যে পাঠানো হবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন,  ১৫ এপ্রিলের মধ্যে যে রিপোর্ট পাঠানো হবে যদি তা রাজনীতিতে সম্পৃক্ত করা না হয় তাহলে অবশ্যই আমরা জিএসপি সুবিধা ফিরে পাবো।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close