জাতীয়

পূবালী ব্যাংকের নিষেধাজ্ঞা বিষয়ে হাই কোর্টের আদেশ স্থগিত

আইনের শর্ত পূরণ না হওয়ায় পূবালী ব্যাংকের চেয়ারম্যানসহ ৮ পরিচালকের পদ শূন্য ঘোষণা করে দেয়া হাই কোর্টের আদেশ স্থগিত করেছে সুপ্রিম কোর্টের চেম্বার আদালত। ব্যাংক কর্তৃপক্ষের আবেদনে চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বুধবার এই আদেশ দেন।

হাই কোর্টের আদেশ স্থগিত করে পূর্বালী ব্যাংক কর্তৃপক্ষের আবেদনটি রোববার শুনানির জন্য আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়েছেন তিনি।  চেম্বার আদালতে শুনানিতে ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার আখতার ইমাম। আর হাই কোর্টে আবেদনকারী পূবালী ব্যাংকের শেয়ার মালিক শফি আহমেদ চৌধুরীর পক্ষে ছিলেন রফিক-উল হক।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নিয়ম অনুযায়ী ব্যাংকে ন্যূনতম ২ শতাংশ শেয়ার না থাকায় হাই কোর্টের বিচারপতি এম আর হাসান মঙ্গলবার পূবালী ব্যাংকের চেয়ারম্যানসহ ৮ পরিচালকের পদ শূন্য ঘোষণা করেন। এই আটজন হলেন- চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার এবং পরিচালক মোহাম্মদ ফাইজুর রহমান, আহমেদ শফি চৌধুরী, ফাহিম আহমেদ ফারুক চৌধুরী, এম কবিরুজ্জামান ইয়াকুব, রোমানা শরিফ, সুরাইয়া রহমান, আজিজুর রহমান।

২০১১ সালের ২২ নভেম্বর এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন কোম্পানির পরিচালকদের ব্যাক্তিগতভাবে নূন্যতম ২ শতাংশ ও সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ারধারণ বাধ্যতামূলক করে। যেসব পরিচালকের ওই পরিমাণ শেয়ার নেই, তা ছয় মাসের মধ্যে অর্জন করতে বলা হয়।

ন্যূনতম শতাংশ শেয়ার না থাকায় পূবালী ব্যাংকের নির্বাচন কমিশন গতবছর ১৪ অগাস্ট ওই আট পরিচালককে নির্বাচনের অযোগ্য ঘোষণা করে। এরপর তারা হাই কোর্টে গেলে আদালত গত ২০ অগাস্ট কমিশনের সিদ্ধান্ত স্থগিত করে দেয়। পরদিন নির্বাচনে তারা পরিচালক নির্বাচিত হয়ে যান।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close