স্থানীয়

সেতুবন্ধন তৈরিতে জাপান বাংলাদেশের ভুমিকায় সহায়ক হবে

শীর্ষবিন্দু নিউজ: চট্টগ্রাম চেম্বারের তত্ত্বাবধানে জাপান সরকার পরিচালিত এমইটিআই গ্লোবাল ইন্টার্নশিপ প্রোগ্রাম-২০১৩ ব্র্যান্ডিং বাংলাদেশ এবং উভয়দেশের মধ্যে মানবসম্পদ নেটওয়ার্ক, সংস্কৃতি, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগসহ অর্থনৈতিক সেতুবন্ধন রচনায় সহায়ক ভূমিকা পালন করবে। মঙ্গলবার নগরীর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চট্টগ্রাম চেম্বার কার্যালয়ে আয়োজিত ইন্টার্নশিপ সম্পন্নকারী জাপানীজ মিকা সাইটোর বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, জাপান হচ্ছে দারিদ্র বিমোচন, কর্মসংস্থানসহ আর্থ-সামাজিক উন্নয়নে বাংলাদেশের গুরুত্বপূর্ণ অংশীদার। তিনি বলেন, কিছু চ্যালেঞ্জ সত্ত্বেও বর্তমানে বাংলাদেশ এশিয়ার অন্যতম সরাসরি বৈদেশিক বিনিয়োগের আকর্ষণীয় স্থান হিসেবে বিবেচিত হচ্ছে। মিকা সাইটোর উজ্জ্বল ভবিষ্যত কামনা করে তিনি এদেশের সম্ভাবনা ও ইতিবাচক ভাবমূর্তি জাপানীজ উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের নিকট তুলে ধরার অনুরোধ জানান।

জাপানের অনারারী কনসাল জেনারেল মো. নুরুল ইসলাম বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য সম্পর্ক উন্নতির লক্ষ্যে জাপান সরকার কাজ করছে। একটি সমৃদ্ধ ও শান্তিময় বিশ্ব অর্থনীতি গড়ে তোলাই জাপান সরকারের এ কর্মসূচির মূল উদ্দেশ্য। এ ধরণের কর্মসূচির ফলে উভয় দেশের মধ্যে আরো বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে উঠবে।

অনুষ্ঠানে মিকা সাইটো বাংলাদেশ সম্পর্কে তার তিন মাসের অভিজ্ঞতা বর্ণনা করেন এবং তার ইন্টার্নশিপ সফলভাবে সমাপ্ত করতে চেম্বারের সার্বিক সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি বাংলাদেশের সার্বিক বিনিয়োগ পরিবেশ, সমস্যা ও সম্ভাবনা নিয়ে একটি তথ্যচিত্র প্রদর্শন করে এ দেশের ভবিষ্যত সম্ভাবনা বহির্বিশ্বে বিশেষ করে জাপানে তুলে ধরার অঙ্গীকার ব্যক্ত করেন।

প্রসঙ্গত, দি ওভারসীস হিউম্যান রিসোর্সেস অ্যান্ড ইন্ডাস্ট্রি ডেভেলাপমেন্ট এসোসিয়েশন (এইচআইডিএ) এবং জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের(জেটরো) যৌথ উদ্যোগে চট্টগ্রাম চেম্বারের সহযোগীতায় জাপানের মিনিস্ট্রি অব ইকোনমি, ট্রেড এবং ইন্ডাস্ট্রি (এমইটিআই) গত ডিসেম্বর থেকে ফেব্রুয়ারী পর্যন্ত ৩ মাসব্যাপী এমইটিআই গ্লোবাল ইন্টার্নশীপ প্রোগ্রাম-২০১৩ শুরু করে।

চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাপানের অনারারী কনসাল জেনারেল মো. নুরুল ইসলাম, চেম্বার সহ সভাপতি সৈয়দ জামাল আহমেদ, চট্টগ্রাম এওটিএস অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি মো. ফিরোজ শাহ, চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, মো. জহুরুল আলম, মো. জাহাঙ্গীর ও মাহফুজুর রহমান। এছাড়া সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close