প্রযুক্তি আকাশ

ই-মেইল অ্যাড্রেস থাকছে না ফেসবুকে

প্রযুক্তি আকাশ ডেস্ক: ফেসবুক পেজে ব্যবহারকারীর ই-মেইল অ্যাড্রেস সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। আগামী মার্চ থেকে বিষয়টি কার্যকর হবে বলে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে।

ব্যবহারকারী তার ফেসবুক পেজের আপডেট ইনফরমেশনে প্রবেশ করে কন্টাক্ট ইনফরমেশনে ই-মেইল অ্যাড্রেস দেখতে পাবেন।  এ বিষয়ে দেওয়া এক বিবৃতিতে ফেসবুক কর্তৃপক্ষ জানায়, অধিকাংশ ফেসবুক ব্যবহারকারী তার ফেসবুকের ই-মেইল অ্যাকাউন্ট ব্যবহার করেন না। আর আমরা মোবাইল ম্যাসেজিং সেবার বিষয়ে গুরুত্ব দিচ্ছি। জাস্টিন লেফারতি নামে ফেসব‍ুকের এক কর্মকর্তা বলেন, বিষয়টি এমন হয়ে দাঁড়িয়েছিল যে ফেসবুক ব্যবহারকারীরাই চাইছিলেন তাদের ফেসবুক ই-মেইল অ্যাকাউন্ট আর না থাকুক।

কয়েকদিন আগে হোয়াটস অ্যাপকে ১৯ বিলিয়ন ডলারে কিনে নেয় ফেসবুক। জনপ্রিয় এ অ্যাপটির মাসিক ব্যবহারকারীর সংখ্যা ৪৫ কোটি। এছাড়া প্রত্যেক মাসে নতুন এক লাখ ব্যবহারকারী এ অ্যাপে নিবন্ধন করছেন। ২০০৪ সালের ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠা হওয়ার ছয় বছর পর ২০১০ সালের নভেম্বরে ব্যবহারকারীদের জন্য সর্বপ্রথম ই-মেইল অ্যাকাউন্ট চালু করে ফেসবুক। বর্তমানে একশ’ ২৩ কোটি (৩১ ডিসেম্বর ২০১৩ পর্যন্ত) মানুষ ফেসবুক ব্যবহার করলেও হাতে গোনা কয়েকজন তাদের ফেসবুক ই-মেইল অ্যাকাউন্ট ব্যবহার করেছেন বলে জানান জাস্টিন লেফারতি।

ফেসবুকে ই-মেইল অ্যাকাউন্ট প্রবেশের বিষয়ে প্রতিষ্ঠাতা জুকারবার্গ বলেন, ই-মেইল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান গুগল, ইয়াহু এবং মাইক্রোসফটের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য নয় বরং ফেসবুক ব্যবহারকারীদের জন্য বাড়তি সেবা হিসেবে এটি চালু করা হয়েছিল। জুকারবার্গ বলেন, আমরা এটা আশা করি না যে, আগামীকাল কেউ ঘুম থেকে উঠেই বলবেন আমি আমার জি-মেইল বা ইয়াহু অ্যাকাউন্ট বন্ধ করে দিয়ে ফেসবুকে প্রবেশ করলাম। ফেসবুক, ব্যবহারকারীদের ‘রিয়্যাল টাইম কমিউনিকেশন’ বৃদ্ধির ওপর জোর দিচ্ছে বলেও জানান জুকারবার্গ।

এদিকে, আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে বিষয়টি প্রকাশ হওয়ার পর অনেকেই এ বিষয়ে মন্তব্য করেছেন। তাদের মধ্যে কেউ কেউ আবার তাদের ফেসবুক ই-মেইল অ্যাড্রেসের বিষয়ে জানেনই না, অনেকে আবার বিষয়টি ভুলে গেছেন বলেও জানান। কেউ বলেছেন, এতে ঝুঁকি বা দুঃশ্চিন্তার কিছু নেই।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close