Featuredস্থানীয়

তাজরীন রানা প্লাজার পুনরাবৃত্তি হলে পোশাক শিল্পে বাজার নষ্ট হবে

শীর্ষবিন্দু নিউজ: তাজরীন ফ্যাশনস ও রানা প্লাজার মতো দুর্ঘটনার পুনরাবৃত্তি ঘটলে বাংলাদেশ পোশাক শিল্পে বিশ্ব বাজার হারাতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনা। বরিশাল নগরীতে শুক্রবার এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, পোশাক শিল্প মালিকদের মধ্যে যারা নিরাপত্তা ও শ্রমমান আন্তর্জাতিক পর্যায়ে রাখবেন না, তাদের ব্যবসা বন্ধ হয়ে যাওয়ার আশংকা রয়েছে।

বাংলাদেশকে সম্ভাবনাময় একটি দেশ হিসাবে অভিহিত করে তিনি বলেন, এই দেশে রয়েছে উর্বর ভূমি, প্রচুর পানি। এ দেশের মানুষ কর্মঠ, পরিশ্রমী। বাংলাদেশ দক্ষ জনশক্তির যোগান দেয়। অচিরেই এ দেশে এশিয়ার উদীয়মান টাইগারে নিজেদের রূপান্তর করবে। বরিশাল প্রসঙ্গে মজীনা বলেন, এ অঞ্চলের মানুষ মৎস্য ও কৃষি ক্ষেত্রে অনেক সচেতন। এখানে মানুষে নিজেকে নিজে সহয়তা করার জন্য সবসময় প্রস্তুত। উপজেলা পরিষদ নির্বাচন বিষয়ে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধিরা সারা দেশে উপজেলা নির্বাচন ভালভাবেই পর্যবেক্ষণ করছেন। নির্বাচন শেষ হওয়ার পর এ বিষয়ে প্রতিবেদন দেয়া হবে।

পিরোজপুর ও ঝালকাঠী জেলায় যান তিনি। গত বছরের ২৪ এপ্রিল সাভার বাসস্ট্যান্ড এলাকার নয় তলা রানা প্লাজা ধসে নিহত হন এক হাজার ১৩১ জন। ২০১২ সালের ২৪ নভেম্বর আশুলিয়ার নিশ্চিন্তপুরে তুবা গ্রুপের তৈরি পোশাক কারখানা তাজরিন ফ্যাশনসে অগ্নিদগ্ধ হয়ে ১১০ জনের মৃত্যুর কথা সরকারিভাবে স্বীকার করা হয়।

ইউএসএআইডি মিশন পরিচালক ইয়ানিনা বলেন, গত বছর বাংলাদেশে ইউএসএআইডির উন্নয়ন সহযোগিতা ছিল প্রায় ২০০ মিলিয়ন ডলার। এ বছরও তেমনই থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি। অন্যদের মধ্যে ইউএসএআইডির মিশন পরিচালক ইয়ানিনা ইয়ারুজেলস্কি, মার্কিন দূতাবাসের রাজনৈতিক উপদেষ্টা ফিরোজ আহমেদ, ইউএসএআইডির এগ্রিকালচার অফিসার এন্ড্রু রিড, বরিশালের জেলা প্রশাসক মো. শহীদুল আলম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

Tags

এ সম্পর্কিত অন্যান্য সংবাদ

ডিজাইন ও ডেভেলপমেন্ট করেছে সাইন সফট লিমিটেড
Close